অ্যাকসেসিবিলিটি লিংক

নারী কন্ঠ: ড. সোমা চৌধুরীর সঙ্গে কথোপকথন


Dr. Soma Chaudhuri
Dr. Soma Chaudhuri

শাগুফতা নাসরিন কুইন

আমাদের নিয়মিত অনুষ্ঠান নারী কন্ঠ আজ আপনাদের সঙ্গে পরিচয় করিয়ে দেব ড. সোমা চৌধুরীর সঙ্গে। ড. সোমা চৌধুরী মিশিগান স্টেট বিশ্ববিদ্যালয়ে সমাজবিজ্ঞান বিভাগে অ্যাসোশিয়েট প্রফেসর। তিনি নারীর বিরুদ্ধে সহিংসতা, লিঙ্গ বৈষম্য, নারীর ক্ষমতায়ন ইত্যাদি বিষয়ে পড়ান ও গবেষণা করেন।

আসুন শোনা যাক তাঁর সঙ্গে আমার কথোপকথন।

please wait

No media source currently available

0:00 0:17:32 0:00
AWAG Leaders, Gujrat, India
AWAG Leaders, Gujrat, India

ড. সোমা চৌধুরী সঙ্গে আমার প্রথম আলাপ হয় মিশিগানে বেশ কয়েক বছর আগে। তখন তিনি মিশিগান স্টেট বিশ্ববিদ্যালয়ে সমাজবিজ্ঞান বিভাগে অধ্যাপনা করতেন এবং নারীর বিরুদ্ধে সহিংসতা নিয়ে কাজ করতেন। বর্তমানে তাঁর গবেষণার দুটো প্রধান বিষয় হচ্ছে gender and social movements বা লিঙ্গ ও সামাজিক আন্দোলন।

Navi Ben, an AWAG leader, with her husband.
Navi Ben, an AWAG leader, with her husband.

ড. সোমা চৌধুরী সম্প্রতি ভারতের গুজরাট থেকে ফিরে এসেছেন। সেখানে তিনি বেসরকারি সংগঠন ও নারীর ক্ষমতায়ন নিয়ে কাজ করেন। সেখানে তিনি Self Employed Women’s Association (SEWA) এবং Ahmedabad Women’s Action Group (AWAG) এর মতন সংগঠনের সদস্যদের সঙ্গে কাজ করেন ও তথ্য সংগ্রহ করেন।

A SEWA vegetable vendor.
A SEWA vegetable vendor.

ভারতে ধর্ষণের ঘটনার প্রতিবাদে সেখানে আন্দোলন হচ্ছে, সে দেশে আইনও আছে, কিন্তু এখনও আমরা সেখানে নির্মম সব ঘটনার কথা শুনছি। এ সম্পর্কে ড. চৌধুরী মূল্যায়ন করেন।

আমেরিকায় নারীদের যৌন হয়রানি বা যৌন নির্যাতনের ক্ষেত্রে, রাজনৈতিক এবং সামাজিক প্রেক্ষাপটে গত দুবছরে অনেক পরিবর্তন ঘটেছে এবং এই পরিবর্তনের পেছনে মি টু আন্দোলনের একটা বড় অবদান রয়েছে। ড. সোমা চৌধুরী সে সম্পর্কেও বিস্তারিত বলেন।

XS
SM
MD
LG