অ্যাকসেসিবিলিটি লিংক

স্টেম নিয়ে এগিয়ে চলেছে নারী


স্টেম সম্পর্কে আমাদের কম বেশী সবার জানা রয়েছে। তবে সাম্প্রতিক সময়ে অনেক বেশী আলোচিত হচ্ছে চর্চা হচ্ছে। স্টেম অর্থাৎ সাইন্স, টেকনোলজি, ইঞ্জিনিয়ারিং ও ম্যাথেমেটিকস। বলা হয় এই চারটি বিষয় নিয়ে লেখাপড়া বা চাকরি করতে খুব কম মহিলাদের দেখা যায়। কারণগুলো খতিয়ে দেখলে বোঝা যায় সেগুলো একেবারে অগ্রাহ্য করার মতো নয়। মহিলাদের এই ক্ষেত্রগুলোতে কাজ করার জন্য উদ্বুদ্ধ করতে অনেকগুলো ছোট বড় প্রতিষ্ঠান কাজ করে চলেছে। অনেক মহিলারা নিজেদের আগে ঐ বিষয়গুলোতে প্রতিষ্ঠিত করে তারপর তারা অন্যান্যদের সাহায্য করছেন উৎসাহ যোগাচ্ছেন।

যেমন ক্যানাডাতে কাজ করছেন বাহামা দীপপুঞ্জের ডিয়ানড্রা ওইয়িলসন। তিনি বলেন তার দেশে এই বিষয়গুলো নিয়ে লেখাপড়া বা চাকরি করার তেমন আগ্রহ নেই মহিলাদের। অনেক ক্ষেত্রে তারা বাধা পড়ে যাচ্ছেন গদবাধা ধ্যান ধারনার মধ্যে যে মহিলারা ঐ পেশাগুলো বেছে নিতে পারেন না কারণ সেগুলোতে পুরুষ দ্বারা নিয়ন্ত্রিত। তাছাড়া মহিলারা সংসারের বেড়াজালে আটকে থাকে তাই যেসব ক্ষেত্রে প্রয়োজন সময় এবং দক্ষতা্র সেসব পেশাতে না যাওয়ার পরামর্শ দিয়ে থাকেন অনেক আত্মীয়স্বজন। কিন্তু ডিয়ানড্রা সে ধ্যান ধারনাগুলো বদলে দিতে চান।আর সেজন্য অন্যান্য বাহামিয়ান ইঞ্জিনিয়ার সহকর্মীদের নিয়ে গড়েছেন একটি প্রতিষ্ঠান যেখানে তারা যুবতী-মেয়েদের দিয়ে থাকেন নানা পরামর্শ। প্রতি বছর বাহামাতে আয়োজন করেন সম্মেলনের যেখানে ঐ মেয়েদের দেখানো হয় স্টেম নিয়ে মহিলারা কিভাবে সাফল্যের সঙ্গে এগিয়ে চলেছেন। তাদের উদ্বুদ্ধ করা হয়। তাদের জানানো হয় নানা আবিষ্কারের কথা যাতে তারা উৎসাহিত হয়।

আমরিন রহমান বাংলাদেশ থেকে সুদূর ক্যানাডাতে ইঞ্জিনিয়ারিং পড়তে যান। তিনি জানান তার পরিবারে তিনিই প্রথম নারী যিনি ইঞ্জিনিয়ারিং পড়তে বিদেশে গিয়েছেন। তার প্রবল ইচ্ছাশক্তি তাকে টেনে নিয়ে গেছে তার লক্ষ্যে। আমরিন বলেন, পরিবারের সদস্যদের সহায়তা অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি মেয়ের জীবনে। তাঁর পরিবার থেকে সে সাহায্য সহযোগিতা পেয়েছিলেন বলেই তিনি আজ এতদুর আসতে পেরেছেন।

ডঃ ফেরদৌসি বেগম অন্য দুজনের তুলনায় অনেক অভিজ্ঞ। তিনি একজন বায়োটেকনোলজিস্ট। কাজ করছেন আজ অনেক বছর ধরে বাংলাদেশে। চাষিদের জন্য বীজ তৈরি করেছেন নিজস্ব গবেষণাগারে। কিন্তু তাঁর পথটা অনেক কঠিন ছিল। এখনো তাকে অনেক সমস্যার সম্মুখীন হতে হয়। এখনো শুনতে হয়, ‘হবেনা, চলবেনা, বন্ধ করে দিন গবেষণাগার।পৃষ্ঠপোষক নেই।নারীদের পক্ষে দাঁড়াবার কেউ নেই।

ভয়েস অফ আমেরিকার নারীকণ্ঠ অনুষ্ঠানে এই তিন নারী তাদের অভিজ্ঞতা তাদের প্রতিরোধের কথা তাদের স্বপ্নের কথা জানিয়েছেন।

স্টেম নিয়ে এগিয়ে চলেছে নারী
please wait

No media source currently available

0:00 0:23:10 0:00


XS
SM
MD
LG