অ্যাকসেসিবিলিটি লিংক

বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষ্যে প্রেসিডেন্ট  জো বাইডেনের বাণী


আজ থেকে ত্রিশ বছর আগে ক্রমাগত চাপ এবং সহিংসতার মুখে আফ্রিকান সাংবাদিকরা একত্রিত হয়ে উইন্ডোহোক ঘোষণাপত্র জারি করে ছিলেন। তারা দৃঢ়তার সঙ্গে ঘোষণা করছিলেন যে প্রতিষ্ঠানটির রক্ষণাবেক্ষণ এবং উন্নতি করে একটি স্বাধীন বহুমাত্রিক ও মুক্ত প্রেস প্রতিষ্ঠার প্রয়োজন--- যা একটি জাতির গণতন্ত্রের বিকাশ ও তার রক্ষানাবেক্ষণ করবে এবং অর্থনৈতিক উন্নয়ন ঘটাবে।

"এরপর, এখন যেমন যারা সত্য-ভাষী, যারা ভয়কে পরোয়া করে না, প্রায়শই নিজের উপরে বড় ধরণের ঝুঁকি নেয় আমরা তাদের সম্মান করি এবং আমরা সামাজের সর্বত্রই বিরামহীন এবং সাংবাদিকতার গুরুত্বপূর্ণ এবং একটি মুক্ত গণমাধ্যমের ভূমিকা পুনরায় নিশ্চিত করি”। সাংবাদিকরা সত্য উন্মোচন করে, ক্ষমতার অপব্যবহার নিরীক্ষা করে এবং ক্ষমতায় থাকা ব্যক্তিদের কাছ থেকে স্বচ্ছতার দাবি করে।

গণতন্ত্র সচল রাখার জন্য তারা অপরিহার্য। কোভিড -19 মহামারীতে সাংবাদিকরা এবং মিডিয়া কর্মীরা তাদের নিজের স্বাস্থ্যের উপরে অসম্ভব ঝুঁকি নিয়ে জনসাধারণকে অবহিত রাখার জন্য প্রথম সারির কর্মীদের কাতারে কাজ করছেন। এমন সময় যখন সত্য তথ্যের উপরে ক্রমাগত আক্রমণ চলেছে, যখন আমাদের সঠিক এবং সত্য তথ্য-ভিত্তিক রিপোর্টের প্রয়োজন ছিল তখন জনগণের কাছে এই সবের জন্য জবাবদিহিতা করা হয়নি।

World Press Freedom Dayতে আমরা সমন্ত জায়গার সাংবাদিকদের অসীম সাহসীতার প্রশংসা করি। সমৃদ্ধ, স্বাভাবিক ও মুক্ত সমাজ গঠনে একটি মুক্ত সংবাদমাধ্যমের যে অবিচ্ছেদ্য ভূমিকা রয়েছে তা আমরা স্বীকার করি। এবং আমরা বিশ্বজুড়ে মুক্তি, স্বতন্ত্র, এবং বৈচিত্র্যপূর্ণ সংবাদমাধ্যমের সুরক্ষ এবং এর প্রসারের জন্য পুনরায় প্রতিজ্ঞা করছি।

মন্তব্যগুলো দেখুন

XS
SM
MD
LG