অ্যাকসেসিবিলিটি লিংক

বিশ্বের ৬টি শক্তিধর দেশ ইরানের সঙ্গে থমকিয়ে থাকা আলোচনা আবার শুরু করানোর প্রস্তাব করছে


বিশ্বের ৬টি শক্তিধর দেশ ইরানের সঙ্গে থমকিয়ে থাকা আলোচনা আবার শুরু করানোর প্রস্তাব করছে যাতে ইরানের পারমানবিক কর্মসূচী নিয়ে পশ্চিমের যে সন্দেহ-সংশয় রয়েছে তার একটা নিস্পত্তি হতে পারে । য়ুরোপিয় য়ুনিয়নের পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান ক্যাথারীন এ্যাশটান বলছেন – মঙ্গলবার ইরানের পরমানু সংশ্লিষ্ট দূত সাঈদ জলিলির কাছে লেখা এক চিঠিতে তিনি এই প্রস্তাব দিয়েছেন । জাতিসংঘ নিরাপত্তা পরিষদের স্থায়ি পাঁচ সদস্য দেশের তরফের প্রতিনিধি রূপে এ্যাশটন ইরানের সঙ্গে নিস্পত্তি আলোচনা চালিয়ে আসছিলেন । এ্যাশটন তাঁর ঐ চিঠিতে বলেছেন – নিস্পত্তি আলোচনার মধ্যে দিয়ে দীর্ঘ মেয়াদি একটা সমাধান যা কিনা আন্তর্জাতিক স্তরে আস্থা গড়ে তুলতে পারে, একেবারেই শান্তিপূর্ণভাবে , ইরানের পারমানবিক কর্মসূচী বিষয়ে , লক্ষ আসলে সেটাই ।

ইতিমধ্যে ইস্রাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু তাঁর ওয়াশিংটন সফরের শেষ পর্যায়ে মঙ্গলবার বৈঠকে মিলিত হন যুক্তরাষ্ট্রের কংগরেস বিধায়দের সঙ্গে এবং পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনের সঙ্গে । ওয়াশিংটন সফরকালে যেসব কথাবার্তা তাঁর হয়েছে তার বেশির ভাগটাই জুড়ে ছিলো ইরানের বিতর্কীত পারমানবিক কর্মসূচীর ব্যাপারে কি করা যায় তা নিয়ে ।

সোমবার তাঁর কথা হয় হোয়াইট হাউসে প্রেসিডেণ্ট ওবামার সঙ্গে । ইরানের পারমানবিক অভিলাশ প্রশমিত করতে প্রেসিডেণ্ট ওবামা নিষেধাজ্ঞা আরোপকে আরো সময় দেবার জন্যে মি:নেতানিয়াহূকে অনুরোধ করেন ।

ইস্রাইলী নেতা কিন্তু তাঁর দেশের যে নিজেকে রক্ষা করবার অধিকার রয়েছে সে বিষয়টির ওপর জোর দেন । পরে এ্যামেরিকান ইস্রাইল পাবলিক এ্যাফেয়ার্স কমিটির সভায় দেওয়া ভাষনে তিনি বলেন – কড়া নিষেধাজ্ঞার ব্যাপারটা তাঁর পছন্দসই হলে কি হবে ইরানের পারমানবিক কর্মসূচী তো লাগাতার চলছেই ।

তেহরান অবশ্য আনবিক অস্ত্র বানানোর কর্মসূচীর কথা অস্বীকার করে এবং বলে যে তার পারমানবিক কর্মসূচীর লক্ষ শান্তিপুর্ন ।

প্রেসিডেন্ট ওবামা সোমবার বলেন – ইরানের পারমানবিক বিষয়টির নিস্পত্তি কূটিনীতক পন্থায় করার অবকাশ রয়েছে এখনো এবং এরকম একটা ফলাফল তাঁর এবং মি:নেতানিয়াহুর , দুজনেরই পছন্দ ।

XS
SM
MD
LG