অ্যাকসেসিবিলিটি লিংক

নিজ প্রশংসায় বিব্রত বিচারপতি, শুনলেন না জাফরুল্লাহ’র রিট আবেদন 


বাংলাদেশ হাইকোর্ট

বিভিন্ন সভা সমাবেশে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা জাফরুল্লাহ চৌধুরীর কাছ থেকে প্রশংসা আসার কারণে একটি রিট আবেদনের শুনতে বিব্রতবোধ করেছেন উচ্চ আদালতের বিচারপতি এম ইনায়েতুর রহিম। তিনি বলেছেন, এই আবেদনের ওপর সিদ্ধান্ত দিলে বিষয়টি নিয়ে প্রশ্ন উঠতে পারে। তাই তিনি জাফরুল্লাহ চৌধুরীকে উচ্চ আদালতের অন্য বেঞ্চে আবেদনটি নিয়ে যেতে বলেছেন।

জাফরুল্লাহ চৌধুরীর প্রতিষ্ঠান গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিক্যাল কলেজে আসন বাড়ানোর বিষয়ে রিট আবেদনটি করা হয়েছিল। আজ বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের বেঞ্চে এর শুনানি হওয়ার কথা ছিল।

এই রিট আবেদনের পর বিভিন্ন অনুষ্ঠানে বিচারপতি ইনায়েতুর রহিমের প্রশংসা করে বক্তব্য রেখেছেন জাফরুল্লাহে চৌধুরী। বলেছেন, বিচারপতি ইনায়েতুর রহিম রায় দেন। তাই আজ জাফরুল্লাহর করা রিট আবেদনটি শুনানির জন্য এলে বিচারপতি ইনায়েতুর রহিম বলেন, ‘জাফরুল্লাহ চৌধুরী সাহেব, আপনি আমার অনেক প্রশংসা করেছেন। আমি এ মামলায় যদি আদেশ দিই, তাহলে কেউ ভিন্ন মন্তব্য করতে পারেন। সে জন্য আপনি অন্য আদালতে যান। আমরা আউট অফ লিস্ট করে দিচ্ছি।’

আদালতে আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী ফখরুল ইসলাম। পরে তিনি বলেন, গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিক্যাল কলেজে ২০০৩ সালে ৮০ জন ছাত্র ভর্তির অনুমতি পায়। পরে ২০১০ সালে ১১০ জন ভর্তির অনুমতি পায়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হওয়ার পরে তারা চিঠি দিয়ে বলে ৫০ জনের বেশি ভর্তি করা যাবে না।

এ বিষয়ে আপিলের ভিত্তিতে ১০ জন বাড়িয়েছিল। অথচ গণস্বাস্থ্যের অবকাঠামো হলো ১১০ জনের। তাই গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিক্যাল কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ ডা. মুহিব উল্লাহ খন্দকার ১১০ জন শিক্ষার্থী ভর্তির অনুমতি চেয়ে হাই কোর্টে রিট করেন।

XS
SM
MD
LG