অ্যাকসেসিবিলিটি লিংক

দু-এক দিনের মধ্যে জানা যাবে তেহরান পারমাণবিক আলোচনাকে কতটুকু গুরুত্ব দিচ্ছেঃ পররাষ্ট্রমন্ত্রী ব্লিংকেন


পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন স্টকহোমে একটি সংবাদ সম্মেলনে তার বক্তব্য রাখছেন। ২ ডিসেম্বর ২০২১। (ছবি-এএফপি/জনাথান ন্যাকস্ত্র্যান্ড)
পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন স্টকহোমে একটি সংবাদ সম্মেলনে তার বক্তব্য রাখছেন। ২ ডিসেম্বর ২০২১। (ছবি-এএফপি/জনাথান ন্যাকস্ত্র্যান্ড)

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা ইরানের পারমাণবিক কর্মসূচীকে রোধ করার লক্ষ্যে ২০১৫ সালের চুক্তি পুনরুদ্ধারে অগ্রগতির জন্য ইরানের উপর চাপ বাড়াচ্ছে। তারা বলছে যে কয়েক দিনের মধ্যে নির্ধারণ করা সম্ভব হবে যে তেহরান বিশ্বের শক্তিধর রাষ্ট্রগুলির সঙ্গে ভিয়েনায় যে আলোচনায় বসেছে সেটিকে তারা কতটুকু গুরুত্ব দিচ্ছে।

স্টকহোম ছাড়ার আগে বৃহস্পতিবার সাংবাদিকদের সঙ্গে কথা বলতে গিয়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন বলেন, “আমরা খুব দ্রুতই জানতে পারব, আমি মনে করি আগামী দু-এক দিনের মধ্যেই যে ইরান এই বিষয়টিকে কতটুকু গুরুত্ব দিচ্ছে।

কিছু বিশ্লেষক বলছেন জয়েন্ট কমপ্রিহেনসিভ প্ল্যান অফ অ্যাকশন (জেসিপিওএ) নামে পরিচিত ২০১৫ সালের চুক্তিকে পুনরুজ্জীবিত করার প্রচেষ্টায় যে আলোচনা চলছে, ইরান ঐ আলোচনাকে দীর্ঘায়িত করার চেষ্টা করার লক্ষ্যে দরকষাকষির কৌশল ব্যবহার করে এই ধরনের চাপকে এড়ানোর চেষ্টা করতে পারে।

যুক্তরাষ্ট্র এবং ইরান সোমবার ভিয়েনায় পরোক্ষ আলোচনা পুনরায় শুরু করেছে। অন্যান্য দেশগুলি মধ্যস্থতাকারী হিসাবে কাজ করছে এবং উভয় পক্ষকে জেসিপিওএ তে সম্মত করে ফিরিয়ে আনতে চাইছে। যুক্তরাষ্ট্র ও ইরানের আলোচকরা এর আগে এপ্রিল থেকে জুন পর্যন্ত ভিয়েনায় পাঁচবার পরোক্ষ আলোচনায় বসেছিল, যাতে কোন সিদ্ধান্ত নেওয়া হয় নাই। ইরান তখন সেই মাসে তাদের প্রেসিডেন্ট নির্বাচনের আগে আলোচনা স্থগিত করে।

জেসিপিওএ-এর অধীনে, ইরান প্রতিশ্রুতি দিয়েছিল যে তাদের উপর আরোপিত আন্তর্জাতিক নিষেধাজ্ঞা তুলে নেয়ার বিনিময়ে অস্ত্র হতে পারে এমন পারমাণবিক কর্মকাণ্ড তারা বন্ধ করবে। তেহরান পারমাণবিক অস্ত্র তৈরির কথা অস্বীকার করছে।

প্রাক্তন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের পূর্ববর্তী প্রশাসন ২০১৮ সালে জেসিপিওএ ত্যাগ করে। প্রেসিডেন্ট ট্রাম্পের প্রশাসন বলেছিল যে এই চুক্তি ইরানের ওপর যথেষ্ট কঠোর নয় এবং যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা আবার আরোপ করে। এর এক বছর পর ইরান প্রতিশোধ হিসেবে তাদের পারমাণবিক কার্যক্রমে প্রকাশ্যে জেসিপিওএ এর সীমা অতিক্রম করে। ট্রাম্পের উত্তরসূরি, প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, ইরান যদি চুক্তিটির প্রতি সম্মান প্রদর্শন করে, তা হলে তিনিও তাই-ই করবেন।

আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বুধবার ইরানের জেসিপিওএ এর সীমার সর্বসাম্প্রতিক লঙ্ঘনের বিষয়টি নিশ্চিত করেছে। সংস্থাটি বলেছে যে তারা ফোরডোতে তাদের ভূগর্ভস্থ পারমাণবিক স্থাপনায় উন্নত সেন্ট্রিফিউজ ব্যবহার করা শুরু করেছে যাতে ইউরেনিয়ামকে ২০ শতাংশ পর্যন্ত পরিশোধন করা যায়। সেই মাত্রা থেকে কয়েক ধাপ এগিয়েও গেলেই এটি অস্ত্রে রূপান্তরিত হয়।

XS
SM
MD
LG