অ্যাকসেসিবিলিটি লিংক

পমপেও ল্যাটিন আমেরিকা সফর করছেন, সন্ত্রাসবাদ ও অভিবাসনের উপর তিনি জোর দেবেন।


Mike Pompeo
Mike Pompeo

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পমপেও এখন আর্জেনটিনায় আছেন। তিনি সেখানে, মধ্যপ্রাচ্যের চরম পন্থী গ্রুপগুলোর বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের লড়াইয়ে ল্যাটিন আমেরিকান নেতাদের সমর্থন অর্জন করতে চাইবেন বলে অনুমান করা হচ্ছে।

শুক্রবার যুক্তরাষ্ট্রের শীর্ষ কূটনীতিক Buenos Airesএ মন্ত্রী পর্যায়ের, পশ্চিম গোলার্ধে সন্ত্রাস দমন বিষয়ে দ্বিতীয় সম্মেলনে বক্তব্য রাখেন। সম্মেলনে, পশ্চিম গোলার্ধে, সন্ত্রাস দমনের ক্ষেত্রে যে সব চ্যালেঞ্জ রয়েছে তা নিয়ে আলোচনা হচ্ছে।

সোমবার আর্জেন্টিনার নিরাপত্তা মন্ত্রণালয় আনুষ্ঠানিক ভাবে লেবানন ভিত্তিক হেজবোল্লাহ চরমপন্থী গ্রুপকে সন্ত্রাসী গ্রুপ বলে আখ্যায়িত করে। হেজবোল্লাহ গ্রুপকে ইরান সমর্থন করে। মধ্যপ্রাচ্যে এবং তারও বাইরে ইরানের প্রভাব সীমিত করার লক্ষ্যে বৈশ্বিক কোয়ালিশন গড়ে তোলার ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের প্রচেষ্টায় আরেকটি মিত্র দেশ যোগ হল।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পমপেও বলেন যুক্তরাষ্ট্র একটি চরমপন্থী হেজবোল্লাহ গরুপের বিরুদ্ধে আর্থনীতিক নিষেধাজ্ঞা আরোপ করেছে। তারা ১৯৯৪ সালে Buenos Aires এ একটি Jewish community center এ বিস্ফোরণ ঘটায় এবং তাতে ৮৫জন নিহত হয়।

XS
SM
MD
LG