বাংলাদেশ স্বল্পোন্নত দেশ এলডিসির গণ্ডি পেরিয়ে উন্নয়নশীল দেশের কাতারে

বাংলাদেশ স্বল্পোন্নত দেশ এলডিসির গণ্ডি পেরিয়ে উন্নয়নশীল দেশের কাতারে উত্তরণের যোগ্যতা অর্জনের বিষয়ে জাতিসংঘের প্রাথমিক স্বীকৃতি পেয়েছে বলে শনিবার ঢাকায় পাওয়া খবরে জানা গেছে। খবরে বলা হয় জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক কাউন্সিল ইকোসক এর কমিটি ফর ডেভেলপমেন্ট পলিসি সিডিপি নিউ ইয়র্কে শুক্রবার সন্ধ্যায় এক অনুষ্ঠানে এই ঘোষণা সংক্রান্ত চিঠি জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেনের কাছে হস্তান্তর করেছে।

উন্নয়নশীল দেশ হওয়ার জন্য যে তিনটি বিষয়ে ইকোসক এর দেয়া মানদণ্ড পূরণ করতে হয় বাংলাদেশ তা পূরণের পরই জাতিসংঘের এ ঘোষণা আসল। ইকোসক এর সেই তিন মানদণ্ড হচ্ছে একটি দেশের মাথাপিছু আয়, মানবসম্পদ সূচকে এবং অর্থনৈতিক ভঙ্গুরতার সূচক। এর আগে কিছু ছোট ছোট দেশ এ মর্যাদা পেলেও এই প্রথম কোন বড় দেশ হিসেবে বাংলাদেশ এই মর্যাদা অর্জন করল।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা একে জাতির জন্যে এক বিরাট অর্জন হিসেবে আখ্যায়িত করেছেন। বিশেষজ্ঞরা বলছেন সিডিপি এর প্রতি ৩ বছর অন্তর যে পর্যালোচনা বৈঠক হয় তার পরবর্তী দুইটিতে যদি বাংলাদেশের উত্তরণ ঘটে তবে ২০২৪ সালে দেশটি একটি পূর্ণাঙ্গ উন্নয়নশীল দেশে পরিনত হবে।

Your browser doesn’t support HTML5

বাংলাদেশ স্বল্পোন্নত দেশ এলডিসির গণ্ডি পেরিয়ে উন্নয়নশীল দেশের কাতারে