কর্নাটক রাজ্য সরকার গঠনের লক্ষে ভোট অনুষ্ঠিত

ভারতের দক্ষিনাঞ্চলের কর্নাটক রাজ্যে সেখানকার রাজ্য সরকার গঠনের লক্ষে আজ লক্ষ লক্ষ ভোটদাতা ভোট দিয়েছেন। মনে করা হচ্ছে এই নির্বাচন আগামি বছরের জাতীয় নির্বাচনে প্রভাব ফেলতে পারে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির, ভারতীয় জনতা পার্টি আশা করছে এই গুরুত্বপূর্ণ রাজ্যটিকে বিরোধী কংগ্রেস পার্টির হাত থেকে ছিনিয়ে নিতে পারবে এবং ২০১৪ সালে ক্ষমতায় আসার পর এখন আরও কিছু মন মাতানো বিজয় অর্জন করতে পারে। এই নির্বাচন কংগ্রেস পার্টির জন্য অত্যনাত গুরুত্বপূর্ণ কারণ কর্নাটক হচ্ছে একমাত্র বড় প্রদেশ যা কংগ্রেসের নিয়ন্ত্রণে আছে।

নির্দলীয় একজন রাজনৈতিক বিশ্লেষক নির্জা চৌধুরী বলছেন, কংগ্রেস এবং বিজপি উভয় দলই কাছাকাছি এ রকম একটি ধারণা নির্ভর লড়াইটি মনস্তাত্বিক দিক থেকে খুব গুরুত্বপূর্ণ।

ছ‘কোটি লোক অধ্যূষিত কার্ণাটক হচ্ছে ব্যাঙ্গুলুরুর তথ্য প্রযুক্তির নিজস্ব এলাকা এবং আগে একবার বিজেপি সেখানে শাসন চালিয়েছিল।

আজকের নির্বাচনের আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং কংগ্রেস পাটর নেতা রাহুল গান্ধী উভয়ই এই রাজ্যের উত্তেজনাকর নির্বাচনী প্রচারণায় প্রায় চষে বেড়িয়েছেন। রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন যে এই প্রাদেশিক নির্বাচনে বিজেপি’র বিজয় ২০১৯ সালের জাতীয় নির্বাচনে বিজয়ের সম্ভাবনাকে বাড়িয়ে তুলবে।