সিবিআই-এর দুই অধিকর্তাকে সরিয়ে দেয়া হয়েছে

ভারতের কেন্দ্রীয় তদন্ত সংস্থা সিবিআই-এর কলহরত দুই অধিকর্তাকে কাল গভীর রাতে নাটকীয় ভাবে সরিয়ে দেওয়া হয়েছে। এর ফলে কেন্দ্রীয় সরকার নতুন করে সমালোচনার মুখে পড়েছে।

গত কয়েকদিন ধরেই সেন্ট্রাল ব্যুরো অফ ইনভেস্টিগেশনের ডিরেক্টর অলোক ভার্মা আর ডেপুটি ডিরেক্টর রাকেশ আস্থানার মধ্যে দুর্ণীতির অভিযোগ ও পাল্টা অভিযোগ নিয়ে প্রধানমন্ত্রীর দফতর অত্যন্ত অস্বস্তিতে পড়েছিল। এবিষয়ে প্রাথমিক অনুসন্ধানের পর সেন্ট্রাল ভিজিল্যান্স কমিশনের সুপারিশে মঙ্গলবার মাঝরাতে সরকার ওই দু'জনকেই তাঁদের পদ ও সব দায়িত্ব থেকে অব্যাহতি দিয়ে ছুটিতে পাঠিয়ে দেয়। তারপর রাত দেড়টার সময় ঘোষণা করা হয়, ওই দুজনের বিরুদ্ধে অভিযোগের তদন্ত শেষ না হওয়া পর্যন্ত সিবিআই এর অতিরিক্ত অধিকর্তা নাগেশ্বর রাও সংস্থার অন্তর্বর্তী প্রধানের দায়িত্ব পালন করবেন।

ভিজিল্যান্স কমিশন সকালে সিবিআই ভবনের তেরো ও চৌদ্দ তলায় দু'জনের অফিস সিল করে দেয়। অলোক ভার্মা সরকারের নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে গিয়েছেন। শুক্রবার তার শুনানি হবে। কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী বলেছেন, ভার্মা রাফাল বিমান নিয়ে তদন্ত করছিলেন বলে তাঁকে সরিয়ে দেওয়া হলো। কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলির বক্তব্য, সিবিআই প্রধান ও উপ প্রধানের ঝগড়ায় সংস্থার ভাবমূর্তি ক্ষুণ্ন হচ্ছে বলে এই পদক্ষেপ। দীপংকর চক্রবর্তী, ভয়েস অফ আমেরিকা, কলকাতা

Your browser doesn’t support HTML5

সিবিআই-এর দুই অধিকর্তাকে সরিয়ে দেয়া হয়েছে