অগ্নিকান্ডের কারন ও প্রতিকার

বাংলাদেশের পুরোনো ঢাকার চকবাজারে ভয়াবহ অগ্নিকান্ডে ৭০ জনেরও বেশী লোক নিহত হয়েছে। আর্থিক ক্ষয়ক্ষতি হয়েছে ব্যাপক।

বাংলাদেশের পুরোনো ঢাকার চকবাজারে ভয়াবহ অগ্নিকান্ডে ৭০ জনেরও বেশী লোক নিহত হয়েছে। আর্থিক ক্ষয়ক্ষতি হয়েছে ব্যাপক। বাংলাদেশসহ গোটা বিশ্বের গণমাধ্যমে বাংলাদেশের ভয়াবহ আগুনের খবর প্রচার হওয়ায় বিশ্বব্যাপি মানুষ এ নিয়ে উদ্বিগ্ন হয়েছেন।

বাংলাদেশে অগ্নি দুর্ঘটনা নতুন নয়। কিছুদিন পরপরই ঘটছে কোথাও না কোথাও আগুন দুর্ঘটনা। পুরোনো ঢাকায় আগুনে প্রাণহানির ঘটনা প্রায়ই ঘটে থাকে। বারবার মারাত্মক অগ্নিকান্ড ঘটলেও তা প্রতিরোধে কার্যকর এবং স্থায়ী ব্যবস্থা না নেওয়ায় কড়া সমালোচনা হয় বারবারই।

২০১০ সালেও নিমতলীতে অগ্নিকান্ডে ১২৪ জন নিহত হয়। সেবার গঠিত তদন্ত কমিটি রাসায়নিক কারখানা সরাতে বললেও তা বাস্তবায়ন হয়নি। ২০০৬ সালের পর থেকে বাংলাদেশে ৬০০ শ্রমিক আগুনে পুড়ে মারা গেছে। ২০১২ সালে তাজরীন ফ্যাশনসে আগুন লেগে ১১৭ জন নিহত হওয়ার ঘটনাসহ বাংলাদেশে ঘটা বড় অগ্নিকান্ডের অনেক বড় তালিকা রয়েছে।

কেনো এসব ঘটনা বারবার ঘটছে, কি এর প্রতিকার এসব নিয়ে আজকের আলোচনায় অংশ নিচ্ছেন ঢাকা সিটি কর্পোরেশন দক্ষিনের মেয়র সাইদ খোকন, নগর পরিকল্পনাবিদ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক ড. নজরুল ইসলাম এবং স্থপতি ইকবাল হাবিব।

Your browser doesn’t support HTML5

অগ্নিকান্ডের কারন ও প্রতিকার