আলাপন: রোহিঙ্গাদের বিরুদ্ধে গণহত্যার অভিযোগে আন্তর্জাতিক বিচার আদালতে গাম্বিয়ার মামলা এবং রোহিঙ্গাদের প্রত্যাশা

রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর চরমমাত্রার নৃশংসতা এবং গণহত্যার অভিযোগে ইন্টারন্যাশনাল কোর্ট অফ জাস্টিস বা আন্তর্জাতিক বিচার আদালতে মামলা দায়ের করেছে পশ্চিম আফ্রিকার দেশ গাম্বিয়া। নেদারল্যান্ডস-এর দ্য হেগে সোমবার আন্তর্জাতিক বিচার আদালতে ইসলামী সম্মেলন সংস্থা বা ওআইসি’র পক্ষে গাম্বিয়া ঐ মামলা দায়ের করে।

এদিকে, রোহিঙ্গাদের ওপর সংঘটিত অপরাধ এবং তাদের জোরপূর্বক দেশত্যাগের ঘটনার তদন্তে সবুজ সংকেত দিয়েছে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)। আইসিসির প্রাক বিচারিক আদালত-৩ এ অনুমোদন দিয়েছে। এছাড়া, রোহিঙ্গা মুসলিমদের ওপর সেনাবাহিনীর চরম নির্যাতনের ঘটনায় মিয়ানমারের নেত্রী অং সান সু চিসহ দেশটির কয়েকজর শীর্ষ কর্মকর্তার বিরুদ্ধে আর্জেন্টিনার আদালতে মামলা হয়েছে। এই বাস্তবতায় আমাদের আজকের আলাপন- “রোহিঙ্গাদের বিরুদ্ধে গণহত্যার অভিযোগে আন্তর্জাতিক বিচার আদালতে গাম্বিয়ার মামলা এবং রোহিঙ্গাদের প্রত্যাশা”।

আজকে অতিথি ছিলেন বিভিন্ন আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনের পক্ষে প্রতিনিধিত্বকারী ও রোহিঙ্গাদের পক্ষে সক্রিয়বাদী অ্যাডভোকেট রাজিয়া সুলতানা এবং সাবেক রাষ্ট্রদূত হুমায়ুন কবীর। এছাড়া অআইনী প্রক্রিয়া নিয়ে রোহিঙ্গাদের ভাবনার কথা জানিয়েছেন আমাদের কক্সবাজার সংবাদদাতা মোয়াজ্জেম হোসেন সাকিল।

Your browser doesn’t support HTML5

আলাপন: রোহিঙ্গাদের বিরুদ্ধে গণহত্যার অভিযোগে আন্তর্জাতিক বিচার আদালতে গাম্বিয়ার মামলা এবং রোহিঙ্গাদের প্রত্যাশা