সুনামগঞ্জে পুলিশের নির্যাতনে মৃত্যুর ঘটনায় এমএসএফের ক্ষোভ ও উদ্বেগ

বাংলাদেশের সুনামগঞ্জ জেলার শান্তিগঞ্জে থানা পুলিশের নির্যাতনে উজির মিয়া (৪০) নামের এক ব্যক্তির মৃত্যুর ঘটনায় মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশন (এমএসএফ) তীব্র ক্ষোভ ও গভীর উদ্বেগ প্রকাশ করছে। পাশাপাশি এ ঘটনার নিরপেক্ষ ও সুষ্ঠূ তদন্ত নিশ্চিত করে জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জোর দাবি জানিয়েছে সংগঠনটি।

মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) গণমাধ্যমে প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই উদ্বেগ ও দাবি জানানো হয়।

সংগঠনের সভাপতি সুলতানা কামাল স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, সংবাদসূত্রে জানা যায়, সুনামগঞ্জের শান্তিগঞ্জে শত্রুমর্দন গ্রামের উজির মিয়াকে ২০২২ সালের ৯ ফেব্রুয়ারি গ্রেপ্তার করে শান্তিগঞ্জ থানা পুলিশ। এক দিন থানা হাজতে রাখার পর একটি চুরির মামলায় আদালতের মাধ্যমে তাকে কারাগারে পাঠানো হয়। ১১ ফেব্রুয়ারি তিনি জামিনে মুক্ত এবং অসুস্থ অবস্থায় চিকিৎসার জন্য ছাতকের কৈতক হাসপাতালে ভর্তি হন। চিকিৎসাধীন অবস্থায় তিনি ২১ ফেব্রুয়ারী সোমবার মারা গেলে এলাকাবাসী বিক্ষুব্ধ হয়ে ওঠেন। এলাকাবাসী পুলিশী নির্যাতনে মৃত্যু হয়েছে বলে দাবি করেন এবং জড়িত পুলিশ সদস্যদের বিচারের দাবিতে লাশ নিয়ে সুনামগঞ্জ-সিলেট সড়ক অবরোধ করেন। সুনামগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার আবু সাঈদ ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আনোয়ার-উল-হালিম ঘটনাস্থলে আসেন এবং তদন্ত সাপেক্ষে দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন।

মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশন (এমএসএফ) মনে করে, পুলিশ হেফাজতে নির্যাতন ও পরবর্তীতে মৃত্যুর বিষয়টি অবশ্যই গ্রহণযোগ্য নয়। আটক যেকোনো ব্যক্তির সুরক্ষা নিশ্চিত করা পুলিশের দায়িত্ব এবং পুলিশ হেফাজতে মৃত্যুর অভিযোগটির ক্ষেত্রে পুলিশের জবাবদিহি নিশ্চিত করা রাষ্ট্রের মানবাধিকার সংক্রান্ত বাধ্যবাধকতা। এমএসএফ এ ক্ষেত্রে তার মৃত্যু যেভাবেই হোক না কেন বিষয়টি গুরুত্ব দিয়ে প্রকৃত ঘটনা উদঘাটনে অনতিবিলম্বে নিরপেক্ষ ও সুষ্ঠূ তদন্ত নিশ্চিত করে জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার দাবি জানাচ্ছে।