আর্জেন্টিনার বিশপের বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগ পোপ ফ্রান্সিসের প্রাথমিক প্রত্যাখ্যান সত্ত্বেও, মামলায় বিশপের সাজা

আর্জেন্টিনার বিশপ গুস্তাভো জানচেটাকে যৌন নির্যাতনের জন্য দোষী সাব্যস্ত করার পরে আদালতের বাইরে লোকেদের প্রতিক্রিয়া। ৪ শে মার্চ, ২০২২, ছবি-এপি

আর্জেন্টিনার একটি আদালত শুক্রবার একজন রোমান ক্যাথলিক বিশপকে দুই প্রাক্তন সেমিনারিয়ানকে যৌন নির্যাতনের জন্য সাড়ে চার বছরের কারাদন্ডে দন্ডিত করেছে। তবে এর আগে প্রাথমিক অভিযোগের সময় পোপ ফ্রান্সিস গুস্তাভো জ্যাঞ্চেটাকে সমর্থন করেছিলেন।

উত্তরাঞ্চলীয় প্রদেশ সালটাতে অভিশংসকদের কার্যালয় তাদের টুইটার অ্যাকাউন্টে গুস্তাভো জ্যাঞ্চেটাকে দোষী সাব্যস্ত ও শাস্তির কথা জানিয়েছে এবং বলেছে তাকে গ্রেপ্তারের নির্দেশ দেওয়া হয়েছে।

এই রায় পোপ ফ্রান্সিসের ব্যক্তিগত বিশ্বাসযোগ্যতাকে প্রশ্নবিদ্ধ করে কারণ তিনি প্রাথমিকভাবে ওরানের প্রাক্তন বিশপ জ্যাঞ্চেটার বিরুদ্ধে অভিযোগ প্রত্যাখ্যান করেছিলেন এবং ভ্যাটিকানে তার জন্য একটি চাকরির ব্যবস্থা করেছিলেন। সে জন্যই তিনি আর্জেন্টিনা ছাড়তে পেরেছিলেন।

পোপ ফ্রান্সিস এই অভিযোগ প্রতিহত করতে গিয়ে বলেছেন যে, যখন জ্যাঞ্চেটার বিরুদ্ধে অভিযোগ আসে যে তাঁর সেলফোনে ঘটনার শিকার যারা তাদের অশ্লীল ছবি পাওয়া গেছে, তখন জ্যাঞ্চেটা ভালোভাবে স্বপক্ষ সমর্থন করতে পেরেছিলেন।

রায়ের পরে, বিশপকে একটি গাড়িতে আদালত থেকে সরিয়ে নেওয়া হয়েছিল, তিনি মহামারীর মাস্ক পড়ে ছিলেন। যদিও তাকে কোথায় নিয়ে যাওয়া হয়েছিল তা স্পষ্ট নয়।

২০১৯ সালের গোড়ার দিকে অভিযোগ প্রকাশ্যে আসার পর স্থানীয় কর্তৃপক্ষ তদন্ত শুরু করে, যখন সংবাদপত্র এল ট্রিবুনো দে সালটা ওরানের বিশপ হিসেবে জ্যাঞ্চেটার আচরণ সম্পর্কে অভিযোগ জানায়। বুয়েনস আইরেসের প্রায় ১,৬০০ কিলোমিটার উত্তর-পশ্চিমে ওরানে তিনি বিশপ হিসাবে দায়িত্ব পালন করছিলেন ।

পাঁচজন যাজক ২০১৬ সালে বিশপের বিরুদ্ধে গির্জার কর্তৃপক্ষের কাছে একটি আনুষ্ঠানিক অভিযোগ করেছিলেন যেখানে তাকে কর্তৃত্ববাদ, আর্থিক অব্যবস্থাপনা এবং ২৩তম সেন্ট জন সেমিনারিতে যৌন নির্যাতনের অভিযোগ অভিযুক্ত করা হয়।

অভিশংসক মারিয়া সোলেদাদ ফিলট্রিন কুয়েজো বৃহস্পতিবার আদালতে বলেন যে তদন্তকারীরা তাদের নিজস্ব যুক্তি, প্রসঙ্গ এবং সুনির্দিষ্ট বিবরণ উল্লেখ করে বিশপের বিরুদ্ধে সাক্ষীদের সত্যতা প্রতিষ্ঠা করেছেন।

জ্যাঞ্চেটা অভিযোগের মুখোমুখি হওয়ার জন্য রোম থেকে নিজ দেশে ফিরে এসেছিলেন। তিনি অভিযোগগুলি অস্বীকার করেছেন এবং বলেছেন যে তিনি ওরানের পুরোহিতদের দ্বারা প্রতিশোধের শিকার হয়েছেন যাদের সাথে তার মতপার্থক্য ছিল।