'রাষ্ট্রীয় নিরাপত্তা' লংঘনের অভিযোগে আটকের পর মুক্তি পেলেন তিউনিসিয়ার সাংবাদিক

তিউনিসিয়ার সাংবাদিক আছাহেদ ওয়েবসাইটের সম্পাদক লোতফি হিদৌরি।

ইসলামপন্থী এন্নাহদা পার্টির ঘনিষ্ঠ তিউনিসিয়ার একটি সংবাদ ওয়েবসাইটের সম্পাদককে রাষ্ট্রের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগে অভিযুক্ত একটি কোম্পানির বিষয়ে আটকের পর মুক্তি দেওয়া হয়েছে। তাঁর আইনজীবী মঙ্গলবার একথা বলেছেন।

আছাহেদ ওয়েবসাইটের সম্পাদক লোতফি হিদৌরিকে বৃহস্পতিবার থেকে আটক রাখা হয়েছিল। আইনজীবী সামির বেন আমোর এএফপিকে বলেছেন, তিনি সোমবার একজন বিচারকের সামনে হাজির হয়েছিলেন, যিনি তাকে মুক্তি দেওয়া উচিত বলে রায় দেন।

হিদৌরি যদিও এখনও মামলার মুখোমুখি, একটি গোষ্ঠী যেটি তার কর্মতত্পরতায় অর্থায়ন করে এবং ইন্সটালিঙ্গো নামের ডিজিটাল কন্টেন্ট তৈরীর সংস্থার মধ্যে

সন্দেহজনক লেনদেনের অভিযোগে মামলা চলছে।

তিউনিসিয়ার মিডিয়া রিপোর্ট অনুসারে, "রাষ্ট্রীয় নিরাপত্তার বিরুদ্ধে ষড়যন্ত্র" এবং "সহিংসতা উসকে দেওয়ার" অভিযোগে গত বছর থেকে ইন্সটালিঙ্গো তদন্তের অধীনে রয়েছে।

বেন আমোর বলেন যে হিদুরি আছাহেদে "কোন প্রশাসনিক দায়িত্ব" নেই যা তার বিচারের ন্যায্যতা দিতে পারে।

গত জুলাই মাসে সরকারকে বরখাস্ত করে এবং ব্যাপক ক্ষমতা দখল করার পর রাষ্ট্রপতি কাইস সাইদ কর্তৃক ভেঙ্গে দেওয়া পার্লামেন্টে এন্নাহদা ছিল প্রভাবশালী শক্তি।

অধিকার গোষ্ঠীগুলি সতর্ক করেছে যে সাইয়েদের পদক্ষেপগুলি ২০১১ সালের আরব বসন্ত বিদ্রোহের পর থেকে দেশটির কষ্টের গণতান্ত্রিক অর্জনকে হুমকির মুখে ফেলেছে যা জন্ম দিয়েছে৷

মে মাসে, এসএনজেটি সাংবাদিক ইউনিয়ন উত্তর আফ্রিকার দেশটিতে সংবাদপত্রের স্বাধীনতার জন্য "গুরুতর হুমকি" সম্পর্কে সতর্ক করেছিল।