নেটো শীর্ষ সম্মেলনের আগে সুইডেন, ফিনল্যান্ডের নেতাদের সাথে দেখা করবেন এরদোয়ান

২০২১ সালের ১৪ জুন ব্রাসেলসে নেটোর একটি শীর্ষ সম্মেলনে তুরস্কের প্রেসিডেন্ট রেজেপ তাইয়্যেপ এরদোগানের একটি সংবাদ সম্মেলনের আগে একজন কর্মকর্তা তুরস্কের পতাকা ঠিক করছেন। ফাইল ছবি।

রোববার তুরস্কের প্রেসিডেন্টের মুখপাত্র ইব্রাহিম কালিন বলেছেন, মাদ্রিদে শীর্ষ সম্মেলনের আগে তুরস্কের প্রেসিডেন্ট রেজেপ তাইয়্যেপ এরদোয়ানের সুইডেন এবং ফিনল্যান্ডের পাশাপাশি নেটোর নেতাদের সাথে এক দফা আলচনায় অংশ নেবেন।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের প্রতিক্রিয়ায় ফিনল্যান্ড এবং সুইডেন নেটো সদস্যপদ পাওয়ার জন্য আবেদন করেছিল। কিন্তু তাদের আবেদন তুরস্কের বিরোধিতার মুখোমুখি হয়েছে। তুরস্ক বলছে কুর্দি জঙ্গিদেরকে হেলসিঙ্কি এবং স্টকহোমের সমর্থন এবং আঙ্কারার ওপর অস্ত্র নিষেধাজ্ঞার মতো বিষয়গুলোর কারণে তুরস্ক ক্ষুব্ধ হয়েছে।

সম্প্রচারকারী হ্যাবার্টর্কের সাথে কথা বলার সময় কালিন বলেছেন, তিনি এবং উপ পরররাষ্ট্রমন্ত্রী সেদাত ওনাল সোমবার ব্রাসেলস-এ সুইডিশ এবং ফিনিশ প্রতিনিধিদের সাথে এক দফা আলোচনায় অংশ নেবেন।

কালিন বলেন, মঙ্গলবার এরদোয়ান সুইডেন, ফিনল্যান্ড এবং নেটোর সাথে আলোচনায় অংশ নেয়ার অর্থ এই নয় যে, আমরা আমাদের অবস্থান থেকে একধাপ পিছিয়ে যাব।

কালিন বলেছেন, তুরস্ক এবং নর্ডিক দেশগুলো বেশিরভাগ বিষয়ে সম্মত হয়েছে এবং মাদ্রিদে আরো ভালো অবস্থানে থাকবে- যদি তারা সোমবার আলোচনার সময় তাদের বিষয়ে একমত হতে পারে।