জাটকা আহরণে বিরত থাকা মৎস্যজীবীদের জন্য ৫৭ হাজার ৭৩৯ টন চাল বরাদ্দ

শীতকালে মাছ ধরছেন জেলেরা

বাংলাদেশ সরকারের মানবিক সহায়তা কর্মসূচির আওতায়, জাটকা আহরণে বিরত থাকা জেলেদের জন্য ২০২২-২৩ অর্থবছরে ৫৭ হাজার ৭৩৯ দশমিক চার মেট্রিক টন ভিজিএফ (ভালনারেবল গ্রুপ ফিডিং)-এর চাল বরাদ্দ করা হয়েছে। আগামী বছরের ১০ এপ্রিলের মধ্যে ভিজিএফের চাল উত্তোলন ও বিতরণ সম্পন্ন করার জন্য জেলা প্রশাসকদের নির্দেশ দেওয়া হয়েছে।

জাটকা আহরণ নিষিদ্ধকালে, বাংলাদেশের ২০ জেলার জাটকা সম্পৃক্ত ৯৭টি উপজেলায়, তিন লাখ ৬০ হাজার ৮৬৯টি জেলে পরিবারকে খাদ্য সহায়তার লক্ষ্যে এ বরাদ্দ দেওয়া হয়েছে। এর আওতায় ফেব্রুয়ারি-মে ২০২৩ মেয়াদে, চার মাসের জন্য নিবন্ধিত ও কার্ডধারী জেলে পরিবারকে মাসে ৪০ কেজি করে এ চাল প্রদান করা হবে।

মঙ্গলবার (২৭ ডিসেম্বর) মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সংশ্লিষ্ট জেলা প্রশাসকদের অনুকূলে এ সংক্রান্ত মঞ্জুরি প্রদান করেছে।ভিজিএফ-এর চাল বরাদ্দ দেওয়া সংশ্লিষ্ট জেলাগুলো হলো; ঢাকা, মানিকগঞ্জ, মুন্সিগঞ্জ, ফরিদপুর, রাজবাড়ি, শরীয়তপুর, মাদারীপুর, চট্টগ্রাম, ফেনী, লক্ষ্মীপুর, চাঁদপুর, বাগেরহাট, সিরাজগঞ্জ, বরিশাল, পিরোজপুর, পটুয়াখালী, ভোলা, বরগুনা এবং ঝালকাঠি।

উল্লেখ্য, বাংলাদেশ সরকারের সিদ্ধান্ত অনুযায়ী প্রতিবছর ১ নভেম্বর থেকে ৩০ জুন পর্যন্ত দেশব্যাপী জাটকা আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও বিনিময় সম্পূর্ণ নিষিদ্ধ থাকে। এর মধ্যে ফেব্রুয়ারি থেকে মে পর্যন্ত চার মাস জাটকা আহরণে বিরত থাকা জেলেদের সরকার মানবিক সহায়তা প্রদান করে।