তালিবান পুনরায় আফগান কারাগার পূর্ণ করছে

ফাইল ছবি - আফগানিস্তানের কাবুলের পুল-ই-চরখি কারাগারে এক তালিবান যোদ্ধা গ্রেপ্তার হওয়া বন্দীদের সাথে কথা বলছে৷ ১৩ সেপ্টেম্বর ২০২১।

দুই বছরেরও কম সময়ের মধ্যে আগের আফগান সরকার সন্দেহভাজন সন্ত্রাসী সহ সকল বন্দীর মুক্তি দেওয়ার পর খালি কারাগারগুলি দ্রুত পুনরায় পূরণ করতে শুরু করেছে তালিবান।

দেশের শীর্ষ কারা কর্মকর্তার তথ্যমতে গত ১৮ মাসে, তালিবান কর্তৃপক্ষ চুরি, অপহরণ, হত্যা এবং নৈতিক অপরাধের মতো বিভিন্ন অভিযোগে ২৯ হাজারের ও বেশি লোককে আটক করেছে।

হোয়াটসঅ্যাপ বার্তায তালিবানের কারাগারের পরিচালক মোহাম্মদ ইউসুফ মিস্তারি ভিওএকে জানান, "আমরা প্রায় ১৫ হাজার বন্দিকে মুক্তি দিয়েছি। বর্তমানে, ইসলামী আমিরাতের কারাগারে প্রায় ১৪ হাজার বন্দী রয়েছে।"

বন্দীদের মধ্যে ১,১০০ জন নারী রয়েছে।তালিবান কর্মকর্তারা দাবি করেন যে তাদের কোনো রাজনৈতিক বন্দী নেই এবং সমস্ত বন্দীকে ফৌজদারি অভিযোগে আটক করা হয়েছে। নিরপেক্ষ কোন সংগঠন - তালিবানের এই দাবি নিশ্চিত করেনি।

তবে হিউম্যান রাইটস ওয়াচের মত সংগঠনগুলি বলছে যে সশস্ত্র বিরোধী দলগুলির সাথে জড়িত অপরাধীদের যেমন ইসলামিক স্টেট এবং অন্যান্য আফগান মিলিশিয়ারা যারা ক্রমবর্ধমানভাবে বর্তমানের এই ইসলামপন্থী শাসনের জন্য গুরুতর নিরাপত্তা হুমকি তৈরি করছে - তাদের জেলে রাখার পরিবর্তে হত্যা করার পদক্ষেপ নিয়েছে তালিবান।

ইসলামী আমিরাতের শরিয়ার কঠোর ব্যাখ্যার অধীনে, মদ্যপান বা বিবাহ বহির্ভূত সম্পর্ক গড়ার মতো কাজগুলিকে অপরাধ হিসাবে বিবেচনা করা হয় এবং কঠোর শাস্তি দেয়ার বিধান রয়েছে। সমকামিতা এবং যৌনতার ক্ষেত্রে শাস্তি হচ্ছে মৃত্যুদন্ড।