আয়ারল্যান্ডকে ৭৭ রানে হারিয়ে টি-টোয়েন্টি সিরিজ জয় বাংলাদেশের

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আয়ারল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ জিতে বাংলাদেশের ক্রিকেটাররা মাঠের বাইরে হাঁটছেন। ২৯ মার্চ, ২০২৩। (ছবি মুনির উজ জামান/এএফপি)

দ্বিতীয় টি-টোয়েন্টিতে আয়ারল্যান্ডকে ৭৭ রানে হারিয়ে এক ম্যাচ বাকি থাকতেই সিরিজ জিতেছে বাংলাদেশ।

বুধবার (২৯ মার্চ) চট্টগ্রামে সাকিবের সর্বোচ্চ ৫টি উইকেটে এই জয় পায় টাইগাররা।

বৃষ্টির কারণে ম্যাচটি ৩ ওভার কমে যাওয়ায় টাইগাররা প্রথমে ব্যাট করতে নেমে ১৭ ওভারে ৩ উইকেটে ২০২ রান করে। লিটন দাস ও রনি তালুকদার প্রথম উইকেট জুটিতে মাত্র ৯ ওভার ২ বলে ১২৪ রান করেন। ১২তম ওভারে বেন হোয়াইটের কাছে ধরা পড়ার আগে লিটন ৪১ বলে ১০টি চার ও তিনটি ছক্কায় ৮৩ রান করেন।

লিটন দাস ১৮ বলে ৫০ করেন, যা টি-টোয়েন্টিতে বাংলাদেশিদের দ্রুততম ফিফটি। ২০০৭ সালে মোহাম্মদ আশরাফুলের ২০ বলে ফিফটির রেকর্ড ভাঙেন তিনি।

রনি তালুকদারও বেন হোয়াইটের বলে মার্ক অ্যাডেয়ারের হাতে ধরা পড়ার আগে ২৩ বলে ৪৪ রান করেন।

এরপর রান সংগ্রহ করতে নামেন অধিনায়ক সাকিব আল হাসান ও তৌহিদ হৃদয়। ২৪ বলে ৩৮ রানের অপরাজিত ইনিংসে ৩টি চার ও ৩টি ছক্কা মেরেছেন সাকিব।

বাংলাদেশ ৩ উইকেটে সংগ্রহ করে ২০২ রান।

আয়ারল্যান্ডের পক্ষে সেরা বোলার হোয়াইট চার ওভারে ২৮ রানে ২টি উইকেট নেন। অ্যাডায়ারও একটি উইকেট নিতে সক্ষম হন তবে তিনি তাঁর চার ওভারে ৫২ রান দেন।

জয়ের জন্য ২০৩ রান তাড়া করতে নেমে আয়ারল্যান্ড বাংলাদেশের মানসম্পন্ন আক্রমণের বিরুদ্ধে কোনো প্রতিরোধ গড়তে ব্যর্থ হয়। ইনিংসের প্রথম বলেই আয়ারল্যান্ডের অধিনায়ক পল স্টার্লিংয়ের উইকেট তুলে নেন ফর্মে থাকা তাসকিন আহমেদ।

তাসকিনের প্রথম উইকেটের পর, সাকিব তাঁর প্রথম ৩ ওভারে ৫ উইকেট নেন এবং ৪ ওভারে মোট ২২ রান দেন। এর মাধ্যমে তিনি নিউজিল্যান্ডের টিম সাউদিকে পেছনে ফেলে টি-টোয়েন্টিতে সর্বোচ্চ উইকেট শিকারী হন।

সাকিবের এখন ১১৪ ম্যাচে ১৩৬ উইকেট রয়েছে এবং সাউদির ১০৭ ম্যাচে ১৩৪ উইকেট রয়েছে। সাকিবের বোলিং স্পেলের পর তাসকিন আরও ২টি উইকেট নেন এবং ৪ ওভারে ২৭ রানে ৩টি উইকেট নেন।

আয়ারল্যান্ডের হয়ে ৩০ বলে অপরাজিত ৫০ করেন কার্টিস ক্যাম্পার।

দুই দলই আগামী ৪ এপ্রিল থেকে ঢাকায় একটি টেস্ট ম্যাচে প্রতিদ্বন্দ্বিতা করবে।