রানঅফ ভোটে জয়ের ফলে শাসনকাল বাড়লো তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ানের

তুরস্কের প্রেসিডেন্ট রিজেপ তাইয়্যেপ এরদোয়ানের সমর্থকরা ইস্তাম্বুলে উদযাপন করছে। ২৮মে, ২০২৩।

রানঅফ নির্বাচনে জয়লাভ করার পর তুরস্কের প্রেসিডেন্ট রিজেপ তাইয়্যেপ এরদোয়ান আরও পাঁচ বছরের জন্য প্রেসিডেন্ট নির্বাচিত হলেন। বিরোধী সদস্যরা আশা করেছিল যে জীবনযাত্রার মূল্য বৃদ্ধির সংকটের কারণে তিনি প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হতে পারবেন না।

এরদোয়ান রবিবারের দ্বিতীয় রাউন্ডে ৫২ দশমিক ২ শতাংশ ভোট পেয়ে জিতেছেন, প্রতিপক্ষ কামাল কিলিচদারোগলু পেয়েছেন ৪৭ দশমিক ৮ শতাংশ ভোট।

প্রথম রাউন্ডে অল্পের জন্য জয় না পেয়ে রবিবারের ভোটে এরদোয়ানকে ফ্রন্ট রানার হিসেবে দেখা হয়।

সমালোচকরা এরদোয়ানের বিরুদ্ধে গণতন্ত্রকে ক্ষুণ্ণ করার, সমালোচকদেরকে আটকে রাখার এবং ক্ষমতাকে কেন্দ্রীভূত করার অভিযোগ এনেছেন। কিলিচদারোগ্লু তুরস্ককে সংসদীয় গণতন্ত্রে ফিরিয়ে দেয়ার এবং বিশিষ্ট রাজনৈতিক বন্দিদেরকে মুক্তি দেয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন।

কিন্তু এরদোয়ান জাতীয়তাবাদী কার্ড খেলেছেন, তার প্রতিদ্বন্দ্বীর বিরুদ্ধে সন্ত্রাসবাদের প্রতি নমনীয় হওয়ার অভিযোগ করেছেন। তিনি জোর দিয়ে বলেছিলেন যে, তুরস্কের পশ্চিমা মিত্রদের বিরুদ্ধে দাঁড়াতে এবং সিরিয়া ও ইউক্রেনসহ প্রতিবেশী দ্বারা উত্থাপিত বিপজ্জনক চ্যালেঞ্জগুলোকে মোকাবিলা করার জন্য দেশটির শক্তিশালী নেতৃত্ব প্রয়োজন।

নির্বাচনে জয়লাভের পর এরদোয়ানকে যারা অভিনন্দন জানিয়েছেন তাদের মধ্যে ছিলেন, সৌদি আরবের বাদশাহ সালমান এবং ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান, মিশরের প্রেসিডেন্ট আবদেল-ফাত্তাহ আল-সিসি এবং সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ আল-নাহিয়ান। তাকে অভিনন্দন জানানো পশ্চিমা সংস্থা ও নেতাদের মধ্যে রয়েছেন, ইউরোপীয় ইউনিয়ন এবং নেটো, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন, ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। পুতিন এরদোয়ানকে তার “প্রিয় বন্ধু” বলে উল্লেখ করেছেন। তিনি বলেন, তুর্কি জনগণ এরদোয়ানের স্বাধীন পররাষ্ট্রনীতির প্রশংসা করে।

তুরস্কের ঐতিহ্যবাহী পশ্চিমা মিত্রদের উদ্বেগের কারণ হলো, রাশিয়ার ইউক্রেন আক্রমণ সত্ত্বেও এরদোয়ান পুতিনের সাথে ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে তুলেছেন। এরদোয়ান তার নির্বাচনী প্রচারণার সময় এই সম্পর্ক আরও গভীর করার প্রতিশ্রুতি দিয়েছিলেন।

এই প্রতিবেদনের কিছু তথ্য এপি, এএফপি এবং রয়টার্স থেকে নেয়া হয়েছে।