এনসিইআরটি-র সিদ্ধান্তঃ ভারতে দশম শ্রেণীর বিজ্ঞানের সিলেবাসে বাদ পর্যায় সারণী

ভারতে দশম শ্রেণীর বিজ্ঞানের সিলেবাসে বাদ পর্যায় সারণী

ভারতে দশম শ্রেণীর বিজ্ঞানের সিলেবাস থেকে পর্যায় সারণী বা পিরিয়ডিক টেবিল বাদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ন্যাশনাল কাউন্সিল ফর এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং বা এনসিইআরটি। ভারত সরকারের এনসিইআরটি দেশে স্কুল স্তরে সিলেবাস তৈরিতে পরামর্শ দিতে থাকে। এছাড়া তারা শিক্ষাপ্রদানের পদ্ধতি উদ্ভাবনের কাজও করে থাকে।

এর আগে তাদের হস্তক্ষেপে ইতিহাস বই থেকে মুঘল যুগ সংক্রান্ত যাবতীয় অধ্যায় বাদ দেওয়ার পর সিবিএসই বোর্ডের দশম শ্রেণির পাঠ্যক্রম থেকে চার্লস ডারউইনের বিবর্তনবাদের তত্ত্বও বাদ দেওয়া হয়েছে। এবার পর্যায় সারণি বা পিরিয়ডিক টেবিলের অধ্যায়টাই বাদ যাচ্ছে বিজ্ঞানের সিলেবাস থেকে।

সিবিএসই বোর্ডের দশম শ্রেণির বই থেকে বিবর্তনবাদের অধ্যায়টি সম্প্রতি বাদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে এনসিইআরটি। দেশের নানা প্রান্তের বিজ্ঞানীরা এই সিদ্ধান্তের বিরুদ্ধে একজোট হয়েছেন। তাঁরা খোলা চিঠি দিয়ে প্রতিবাদও জানিয়েছেন। চিঠিতে বিজ্ঞানীরা জানিয়েছেন, ছাত্রছাত্রীদের বিজ্ঞানের বোধ গড়ে তোলার জন্য বিবর্তন বিষয়ক জ্ঞান জরুরি। তা না থাকলে তাদের বিজ্ঞান শিক্ষায় খামতি থেকে যাবে। এবার পিরিয়ডিক টেবিল বাদ যাওয়ার সিদ্ধান্ত নেওয়ার পরে রীতিমতো নড়েচড়ে বসেছেন বিজ্ঞানের শিক্ষকরা।

বিজ্ঞান নিয়ে যে পড়ুয়ারা পড়াশোনা করতে ইচ্ছুক তাদের একাদশ ও দ্বাদশে ফিজিক্স, কেমিস্ট্রি পড়তেই হবে। সেখানে পিরিয়ডিক টেবিল অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অধ্যায়। রসায়ন পড়তে গেলে তার মূল ভিত্তিই হল পর্যায় সারণি বা পিরিয়ডিক টেবিল। এটি না জানলে মৌলদের চরিত্র ও বৈশিষ্ট্যই জানতে পারবেন না পড়ুয়ারা। কাজেই এই অধ্যায়টি বাদ দেওয়ার কোনও যুক্তিই খুঁজে পাচ্ছেন না শিক্ষকরা।

বিভিন্ন মৌলের ভৌত এবং রাসায়নিক ধর্মের মধ্যে মিল ও অমিল এবং এ সকল ধর্মের ক্রম পরিবর্তন দেখানোর জন্য মৌলগুলোকে কতগুলো পর্যায় ও সারণিতে সাজিয়ে যে তালিকা তৈরি করা হয় তাকে পর্যায় সারণি বা পিরিয়ডিক বলা হয়। রসায়ন বুঝতে গেলে মৌলদের এই তালিকা বোঝা সবচেয়ে আগে দরকার। বিজ্ঞানের শিক্ষকরা দাবি করছেন, এই জরুরি অধ্যায়টি বাদ গেলে ভবিষ্যতে সমস্যায় পড়তে হবে পড়ুয়াদের।