আল কায়দার সঙ্গে সংশ্লিষ্ট একজন পাকিস্তানির যুক্তরাষ্ট্রে ৪০ বছরের কারাদন্ড

একটি ব্রিটিশ বিপণী বিতানে বোমা হামলার ষড়যন্ত্র করার দায়ে যুক্তরাষ্ট্রের একটি আদালত একজন পাকিস্তানিকে ৪০ বছরের কারাদন্ড দিয়েছে। ২৯ বছর বয়সী আবিদ নাসির নামের এই লোকটিকে এ বছরে দোষী সাব্যস্ত করা হয়। তার বিরুদ্ধে অভিযোগ হচ্ছে সে আল কায়দাকে সহযোগিতা করছিল , বস্তুগত সমর্থন দানের ষড়যন্ত্রে লিপ্ত ছিল এবং বিস্ফোরক ব্যবহারের ও পরিকল্পনা করছিল।

ব্রুকলিনে যুক্তরাষ্ট্রের ফেডারেল আদালতের বিচারক রেমান্ড ডিয়ারি বলেন , আপনি কোন সাধারণ অপরাধী নন , আপনি একজন সন্ত্রাসী। নাসিরেক প্রথমে ২০০৯ সালে ব্রিটেনে গ্রেপ্তার করা হয় । সেখানে সে আল ক্বায়দা চক্রের নের্তৃত্ব দিচ্ছিল যারা ম্যানচেস্টারের একটি বিপনী কেন্দ্রে হামলার পরিকল্পনা করছিল। এই হামলার পরিকল্পনা একটি সমন্বিত ষড়যন্ত্রের অংশ ছিল যাতে নিউ ইয়র্কের পাতাল রেল এবং ডেনমার্কের একটি পত্রিকার উপর হামলার কথা বলা হয়।

তাকে নিউ ইয়র্কের পাতাল রেলে হামলা চালানোর পরিকল্পনার অভিযোগে বিচারের জন্য ২০১৩ সালে যুক্তরাষ্ট্রে পাঠানো্ হয়। নাসির তার বিচারকালে নিজেকে নিজেই প্রতিনিধত্ব করে । তার শৈশব কেটেছে পাকিস্তানের পেশোয়ারে এবং সে এই রায়ের বিরুদ্ধে আপীল করবে বলে জানিয়েছে।