আফগানিস্তানের কুন্দুজে তালিবান জঙ্গীরা ৫২ জনকে জিম্মি করেছে, ১৭ জনকে হত্যা করেছে

আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় শহর কুন্দুজে মঙ্গলবার, তালিবান জঙ্গীরা, অস্ত্রের মুখে বাস ও অন্যান্য গাড়ী থামিয়ে অন্তত ৫২ জনকে জিম্মি করেছে যাদের মধ্য হতে ১৭ জনকে হত্যা করা হয়েছে।

পুলিশ জানায় কাবুল থেকে কুন্দুজের প্রধান সড়কের ওপর চেকপয়েন্ট তৈরী করে বাস ও গাড়ী থামিয়ে যাত্রীদেরকে জিম্মি করে জঙ্গীরা। পুলিশের আঞ্চলিক কমান্ডার শের আজিজ কামাওয়াল ভয়েস অব আমেরিকাকে জানান ঘটনার পরে স্থানীয় অধিবাসীরা সেখানকার চারদারা নদীতে বহু মৃতদেহ ভাসতে দেখেছেন।

গনমাধ্যমের খবরে বলা হয়েছে প্রথমদিকে তারা দুই শয়েরও বেশী মানুষ জিম্মি করলেও পরে বেশিরভাগই ছেড়ে দেয়। যাদেরকে জিম্মি করা হয়েছে তারা আফগান সরকারের কর্মকর্তা নাকি নিরাপত্তা কর্মী কিংবা সাধারন মানুষ তা এখনো জানা যায়নি।

আপরদিকে দেশের দক্ষিনাঞ্চলীয় এলাকা হেলমন্দের তিনটি জেলায় আফগান বাহিনী ও তালীবানের মধ্যে তুমুল লড়াই চলছে। নাদালি, গেরেশ্ক এবং মারজাহ জেলায় শনিবার থেকে শুরু হওয়া লড়াইয়ে অন্তত ৫০ জন অফগান বাহিনীর সদস্য নিহত হয়েছেন বলে জানিয়েছেন স্থানীয় প্রলিশ কমান্ডার।

প্রাদেশিক গভর্ণর হায়াতুল্লাহ হায়াত জানিয়েছেন আফগান বাহিনীর ৪০ জন এবং ৫০ জন জঙ্গী সদস্য মারা গেছে।

এ্যামনেষ্টি ইন্টারন্যাশনালের সর্বসাম্প্রতিক এক রিপোর্ট বলা হয়েছে সংঘাত বিক্ষুব্ধ আফগানিস্তানে বাস্তচ্যুত জনসংখ্যা বৃদ্ধি পেযেছে রেকর্ড পরিমানে। ২০১৩ সালের তুলনায় এই সংখ্যা দ্বিগুন।