বাংলাদেশে ইংরেজি ভাষা শিক্ষা সম্পর্কে বললেন অধ্যাপক আরিফা রহমান

  • আনিস আহমেদ

মিসেস আরিফা রহমান অধ্যাপক আধুনিক ভাষা ইনস্টিটিউট, ঢাকা বিশ্ববিদ্যালয়

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউটের অধ্যাপক আরিফা রহমান , Teachers of English to Speakers of Other Languages , সংক্ষেপে টিসলের ৪৬তম বার্ষিক সম্মেলনে সম্প্রতি যোগ দিয়েছিলেন । সেই সম্মেলনে তিনি ভাষা শিক্ষায় কমিউনিকেটিভ অ্যাপ্রোচ বড় ক্লাসগুলিতে প্রয়ো্গ করা সম্ভব কি না সে বিষয়ে তাঁর গবেষণামুলক নিবন্ধ ও পাঠ করেন। টিসল সম্মেলন এবং বাংলাদেশে ইংরেজি ভাষা শিক্ষা নিয়ে ড আরিফা রহমান কথা বলেছেন ভয়েস অফ আমেরিকার সঙ্গে এক একান্ত সাক্ষাৎকারে।

তিনি বলেন যে বড় ক্লাসের ধারণাটি আসলে আপেক্ষিক । তবে বড় আকারের ক্লাসে কমিউনেকেটিভ পদ্ধতিতে ভাষা শিক্ষা দেওয়া একটু সমস্যাসঙ্কুল হলেও , গ্রুপে ভাগ করে , ছাত্রছাত্রীদের মধ্যে ইন্টার-অ্যাক্টিভ প্রক্রিয়ায় ভাষা শিক্ষা প্রদান সম্ভব। ড আরিফা রহমান বলেন যে ভাষা শিক্ষার ক্ষেত্রে প্রচলিত মুখস্থ বিদ্যার বাইরে আসতে হবে , এমন পরিবেশ সৃষ্টি করা উচিৎ যেটি বাস্তব সম্মত। তারই সঙ্গে সামঞ্জস্যপুর্ণ হতে হবে পরীক্ষা পদ্ধতিও।

অধ্যাপক আরিফা রহমান , এই সাক্ষাৎকারে , তাঁর একটি গবেষণার প্রসঙ্গ টেনে বলেন যে গ্রামে ভাষা শিক্ষকদের প্রশিক্ষণের প্রয়োজন রয়েছে। তবে এ সব ক্ষেত্রে পরিবেশ ও পরিস্থিতির সঙ্গে সামঞ্জস্যপুর্ণ শিক্ষা প্রদান ভাষা শিক্ষাকে আরও কার্যকর ও অর্থবহ করে তুলতে পারে।