ঝড়ের পরও বিপদ রয়ে গেছে : ন্যাপোলিট্যানো

ঝড়ের পরও বিপদ রয়ে গেছে : ন্যাপোলিট্যানো

যুক্তরাষ্ট্রের হোমলান্ড সেকিউরাটি বিষয়ক মন্ত্রী জ্যানেট ন্যাপোলিট্যানো আইরিন ঘূণিঝড় যেসব এলাকা দিয়ে বয়ে গেছে , সেই সব উপদ্রুত অঞ্চলের লোকজনকে সতর্ক করে দিয়েছেন যে বিপদ এখনও শেষ হয়ে যায়নি।

ন্যাপোলিট্যানো আজ রোববার বলেন যে ভেঙ্গে পড়া বিদ্যুৎ লাইন , প্লাবন জেনারেটার সংক্রান্ত সমস্যা এবং উপড়ে পড়া গাছ এ সব কিছুই সম্ভাব্য হুমকি হয়ে দাড়িয়েছে।

শনিবার প্রেসিডেন্ট ওবামা দূর্যোগ নিয়ন্ত্রণ কেন্দ্রে যান , যেখানে পদস্থ কর্মকর্তারা দুয়োগ মোকাবিলঅয় সমন্বয় রক্ষা করছেন। প্রেসিডেন্ট বলেন তার সব চেয়ে বড় উদ্বেগ হচ্ছে , প্লাবন এবং বিদ্যূৎ সমস্যা। এতে অনেক রাজ্যের ওপরই চাপ বৃদ্ধি পাবে।

এরই মধ্যে নর্থ ক্যারোলাইনা ও ভার্জিনিয়া অঙ্গরাজ্য দুটিতে ক্ষয়ক্ষতির হিসেব নিয়া হচ্ছে।

National Hurricane Center বলছে যে নিউ ইয়র্ক সিটি অতিক্রমম করার পর এখন আইরিন ঘন্টায় ৪০ কিলোমিটপর বেগে বইছে , এবং সর্বোচ্চ গতি হচ্ছে কোথাও কোথাও ঘন্টায় ৯৫ কিলোমিটার । আবহাওয়া পুর্বাভাষকারীরা বলছেন যে রোববার রাতে ঘুর্ণি ঝড় কানাডা অতিক্রম করে যাবে। এ দিকে কর্মকর্তা বলছেন যে উপদুত অঞ্চলে ক্ষয়ক্ষতি ততটা তীব্র নয় যতটা তারা ভেবেছিলেন। এই ঘুর্ণি ঝড়ে অন্তত ১২ জন প্রাণ হারিয়েছে এবং যুক্তরাস্ট্রের পুর্ব উপকুলে বিমান ও যান চলাচলে বিঘ্ন ঘটেছে।

নিউ জার্সি অংগ রাজ্যের গভর্ণর ক্রিস ক্রিস্টি আভাষ দিয়েছেন যে তার উপকুলীয় ঐ রাজ্যে রেকর্ড পরিমাণ পানি জমতে পারে। এবং পেনসিলভেনিয়া অঙ্গরাজ্যের গভর্ণর টম করবেট সতর্ক করে দিয়েছেন তার রাজ্যের দূর্গত অঞ্চলে নদীগুলি মঙ্গল কিংবা বুধবার নাগাদ স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে না।