ট্রাম্পের বিজয়ের পর এশীয়-প্রশান্ত মহাসাগরীয় নেতারা ওবামার কাছে আশ্বস্ত হতে চাইলেন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা , প্রেসিডেন্ট হিসেবে তাঁর শেষ বিদেশ সফরের শেষ পর্যায়ে এখন পেরুর রাজধানী লিমায় রয়েছেন। তিনি, ডনাল্ড ট্রাম্প নির্বাচিত হবার পরিপ্রেক্ষিতে, এশীয় প্রশান্ত মহাসগরীয় অঞ্চলে যুক্তরাষ্ট্রের মিত্র দেশগুলোকে আশ্বস্ত করছেন। ওবামা তাঁর পররাষ্ট্র নীতির মূল ভিত্তি করেছেন এশিয়া এবং প্রশান্ত মহাসাগরীয় এলাকাকে তবে নয় সপ্তা পর , তিনি যখন তাঁর দায়িত্ব থেকে অব্যাহতি নেবেন তখন এ সব বদলে যেতে পারে।

প্রেসিডেন্ট এবং মুক্ত বানিজ্য বিষয়ক তার মিত্ররা কয়েক বছর ধরে Trans-Pacific Partnership Trade Agreement, অর্থাৎ TPP কে বাস্তবায়িত করার জন্য জোর চেষ্টা চালিয়ে এসছেন কিন্তু নব নির্বাচিত প্রেসিডেন্ট ট্রাম্প তাঁর নির্বাচনী প্রচার অভিযানে একেবারে ভিন্ন প্রস্তাব রেখেছেন। ট্রাম্প বলেছিলেন তিনি এশিয়ার সঙ্গে সম্পৃক্ততা কমিয়ে আনবেন , তিনি যুক্তরাষ্ট্রের কোন কোন বন্ধু রাষ্ট্রের কড়া সমালোচনা করেছেন এবং টিপিপি’কে আমেরিকান স্বার্থের তাঁর কথায় “ধর্ষণ” বলে বর্ণনা করেন।

পেরুর প্রেসিডেন্ট পেড্রো পাবলো কুজিনিস্কী শীর্ষ বৈঠকে প্রতিনিধিদের বলেন , কেউ যদি সংরক্ষণশীলতাকে উৎসাহিত করতে চায় , আমি বলবো তারা যে ১৯৩০ ‘এর দশকের অর্থনৈতিক ইতিহাস পড়ুক । তিনি সেই সময়কার মহা মন্দার কথা উল্লেখ করেন । অনেকেই বলেন , সংরক্ষনশীলতার কারণে এটা ঘটে। যুক্তরাষ্ট্রে প্রশিক্ষিত পেরুর প্রেসিডেন্ট নিজেই একজন অর্থনীতিবিদ এবং তিনি বলেন এটাই মূল কথা যে বিশ্ববানিজ্য আবার সম্প্রসারিত হোক এবং সংরক্ষণশিলতা লোপ পাক।