টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনকে এগিয়ে নিতে সুপরিকল্পিত ভাবে এগিয়ে চলেছে বাংলাদেশ-প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন তাঁর দেশ টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বা এসডিজি অর্জনকে এগিয়ে নিতে সুপরিকল্পিত ভাবে এগিয়ে চলেছে।

মঙ্গলবার ঢাকায় অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির এক সভায় ভার্চুয়ালি অংশ নিয়ে প্রধানমন্ত্রী এ কথা বলেন। তিনি বলেন সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্য বা এমজিডি অর্জনেও বাংলাদেশ অনেক অগ্রগামী ছিল। শেখ হাসিনা বলেন এসডিজি বাস্তবায়নে সরকার সুপরিকল্পিত পদক্ষেপ নিয়েছে এবং পঞ্চবার্ষিকী পরিকল্পনায় এগুলো গ্রহণ করা হয়েছে। তিনি বলেন বাংলাদেশ এগিয়ে যাচ্ছে এবং সুনির্দিষ্ট পরিকল্পনা গ্রহন এবং তা বাস্তবায়নের মাধ্যমে এসডিজি অর্জন সম্ভব। শেখ হাসিনা বলেন করোনা ভাইরাসের কারণে যখন সারা বিশ্বের অর্থনীতি স্থবির সেই সময় বাংলাদেশ একদিকে করোনা ভাইরাস মোকাবিলা করা ও মানুষকে সুরক্ষিত করার পদক্ষেপ নিয়েছে অপরদিকে অর্থনৈতিক উন্নয়নকে গতিশীল রাখারও কাজ করছে।

এদিকে, এসডিজি অর্জনে বিশ্বের যে তিনটি দেশ সবচেয়ে এগিয়ে আছে, তার মধ্যে বাংলাদেশ রয়েছে বলে জাতিসংঘের সাসটেইনেবল ডেভেলপমেন্ট সলিউশনস নেটওয়ার্কের সাম্প্রতিক এক প্রতিবেদনে জানানো হয়েছে। এসডিজি অর্জনে এগিয়ে থাকা বাকি দুইটি দেশ হল আফগানিস্তান ও আইভরি কোস্ট। ওই প্রতিবেদনে বলা হয়েছে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনা ভাইরাস মহামারির কারণে এসকল উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন বাধাগ্রস্ত হচ্ছে। এতে বলা হয়েছে ২০১৫ সালে এসডিজি গৃহীত হওয়ার পর এই প্রথম এর সূচক আগের বছরের চেয়ে কমে গেছে এবং এর মুল কারণ হলো করোনা মহামারির কারণে বিশ্বব্যাপী দারিদ্র্য বেড়ে যাওয়া এবং বেকারত্ব বৃদ্ধি পাওয়ার মত বিষয়গুলো।