জরুরি প্রয়োজনে টিকা পেতে ইমার্জেন্সি ভ্যাকসিন স্টোরেজ প্ল্যাটফর্মে যোগ দিচ্ছে বাংলাদেশ

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন জরুরি প্রয়োজনে করোনাভাইরাসের টিকা পেতে চীনের উদ্যোগে ইমার্জেন্সি ভ্যাকসিন স্টোরেজ ফ্যাসিলিটি ফর কোভিড ফর সাউথ এশিয়া নামের প্ল্যাটফর্মে যোগ দিচ্ছে বাংলাদেশ।

মঙ্গলবার দক্ষিণ এশিয়ার ৫টি দেশ এবং চীনের পররাষ্ট্র মন্ত্রীদের এক ভার্চুয়াল বৈঠক শেষে সাংবাদিকদের এ তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। বৈঠকে টিকা নিয়ে কথা হয়েছে বলে উল্লেখ করে তিনি বলেন যেখান থেকে পাওয়া যায় সরকার সেখান থেকে ভ্যাকসিন নিয়ে আসবে। তিনি বলেন করোনাকালে এ সকল দেশে দরিদ্র মানুষের সংখ্যা যাতে বেড়ে না যায় সে জন্য কাজ করতে চায় নতুন এ প্ল্যাটফর্ম। পররাষ্ট্রমন্ত্রী বলেন করোনাকালে এক দেশ আরেক দেশকে সাহায্য ও সহযোগিতা করবে এটার ওপর এই ৬টি দেশ জোর দিয়েছে। চীনের উদ্যোগে অনুষ্ঠিত এই বৈঠকে বাংলাদেশ ছাড়াও দক্ষিণ এশিয়ার দেশ আফগানিস্তান,পাকিস্তান, শ্রীলংকা এবং নেপাল যোগ দিয়েছে।

এর আগে সকালে চীনের প্রতিরক্ষামন্ত্রী ওয়েই ফেঙ্গহি বাংলাদেশে একদিনের এক সংক্ষিপ্ত সফরে ঢাকা পৌঁছালে তাঁকে বিমান বন্দরে স্বাগত জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। তিনি ধানমণ্ডিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন। চীনা প্রতিরক্ষামন্ত্রী রাষ্ট্রপতি আবদুল হামিদ ও সেনাপ্রধান আজিজ আহমেদের সাথে পৃথক ভাবে সাক্ষাৎ করেছেন। কিন্তু এ সম্পর্কে বিস্তারিত কিছু জানা যায়নি। বাংলাদেশ সফর শেষে ওয়েই ফেঙ্গহির শ্রীলংকা সফরের কথা রয়েছে।

Your browser doesn’t support HTML5

জরুরি প্রয়োজনে টিকা পেতে ইমার্জেন্সি ভ্যাকসিন স্টোরেজ প্ল্যাটফর্মে যোগ দিচ্ছে বাংলাদেশ

উল্লখ্য, গত নভেম্বর মাসে চীনা প্রতিরক্ষামন্ত্রীর ঢাকা সফরের কথা থাকলেও তা শেষ মুহূর্তে স্থগিত হয়ে যায়। সে সময় নেপাল সফরে থাকা ওয়েই ফেঙ্গহি তাঁর ঢাকা সফর স্থগিত করে কাঠমান্ডু থেকে দেশে ফিরে যান।