রোহিঙ্গাদের নাগরিকত্ব বা আলাদা রাষ্ট্র দিন: ড. মাহাথির মোহাম্মদ

মিয়ানমারে জাতিগত সহিংসতার শিকার রোহিঙ্গা জনগোষ্ঠিকে নাগরিকত্ব দিতে দেশটির প্রতি আহবান জানিয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদ। নাগরিকত্ব না দিলে তাদের নিজেদের রাজ্য নিজেদের গঠন করার সুযোগ দেয়ার কথা বলেছেন তিনি।
তুরস্ক সফরকালে দেশটির বার্তা সংস্থা আনাদুলুকে দেয়া সাক্ষাৎকারে রোহিঙ্গা ইস্যু ও চীনের উইঘুর মুসলিমদের বিষয়ে মতামত দেন ড. মাহাথির। তার মতে এক সময় ভিন্ন ভিন্ন অনেক রাজ্য নিয়ে গড়ে উঠা মিয়ানমারকে বৃটিশ শাসনের সময় একক রাজ্য হিসেবে শাসন করার সিদ্ধান্ত হয়। ভিন্ন এইসব জাতিগোষ্ঠিকে এখন নাগরিক হিসেবে দেখা উচিত। অথবা তাদেরকে নিজেদের রাজ্য নিজেদেরকে গঠন করতে দেয়া উচিত।
ড. মাহাথির বলেন, অন্য দেশের আভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করার কোনো ইচ্ছা মালয়েশিয়ার নেই, মিয়ানমারে সংগঠিত নৃশংসতা ও হত্যাযজ্ঞের কারণে তার দেশ প্রতিক্রিয়া জানাচ্ছে।

২০১৭ সালের ২৫ শে আগস্ট রাখাইনে রোহিঙ্গাদের বিরুদ্ধে নৃশংসতা শুরু করে দেশটির সেনাবাহিনী ও উগ্রবাদীরা। বাধ্য হয়ে কমপক্ষে ৭ লাখ ৪০ হাজার রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়। আগে থেকে আশ্রয়ে থাকা রোহিঙ্গাসহ অন্তত ১০ লাখ রোহিঙ্গা নাগরিক বাংলাদেশের আশ্রয় শিবিরে অবস্থান করছে।

রোহিঙ্গা নাগরিকদের ওপর চালানো জাতিগত নৃশংসতাকে গণহত্যা হিসেবে আখ্যায়িত করেছে জাতিসংঘ। তাদের দেশে ফিরিয়ে নিতে আন্তর্জাতিক সম্প্রদায় বলে আসলেও এ পর্যন্ত কার্যকর কোন আগ্রহ দেখায়নি মিয়ানমার

Your browser doesn’t support HTML5

ঢাকা থেকে মতিউর রহমান চৌধুরীর রিপোর্ট