বাংলাদেশকে নোম্যান্সল্যান্ডে থাকা রোহিঙ্গাদের সাহায্য না করার শর্ত দিয়েছে মিয়ানমার

বাংলাদেশ ও মিয়ানমার সীমান্তের নোম্যান্সল্যান্ডে অবস্থানকারী ৬ হাজারের মতো রোহিঙ্গা শরণার্থীকে কোন ধরনের মানবিক সাহায্য-সহায়তা না করার জন্য মিয়ানমার বাংলাদেশকে শর্ত দিয়েছে। কোন আন্তর্জাতিক মানবিক সহায়তাকারী সংস্থাও যাতে এ ধরনের সাহায্য-সহায়তা করতে না পারে তার কথাও বলা হয়েছে।

৯ থেকে ১২ আগস্ট পর্যন্ত বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর মিয়ানমার সফরকালে আলোচনায় ঐ শর্ত দেয়া হয় বলে ঢাকায় কর্মকর্তারা জানিয়েছেন। মিয়ানমারের মন্ত্রী চ টিন্ট শোয়ের সাথে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলীর বৈঠকে বিষয়টি উত্থাপিত হয়।

মিয়ানমার বলছে, যারা নোম্যান্সল্যান্ডে অবস্থান করছে তাদের ঐ দেশটি ফিরিয়ে নেবে-যা সফরের ঘোষণায় ৫ নম্বর দফায় বলা হয়েছে। তবে নোম্যান্সল্যান্ডে অবস্থানকারী রোহিঙ্গা শরণার্থীদের বাংলাদেশ এবং কোন আন্তর্জাতিক সংস্থা যাতে সহায়তা না করে, রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়ার শর্ত হিসেবে বাংলাদেশকে তা জানিয়ে দেয়া হয়েছে। মিয়ানমার বলছে, তারা নোম্যান্সল্যান্ডে যারা অবস্থান করছে তাদের সরাসরি সহায়তা দেবে। আর মিয়ানমারের দিক থেকে ওই দেশটি আন্তর্জাতিক মানবিক সহায়তাকারী সংস্থাগুলোকেও এ লক্ষ্যে অনুমতি প্রদান করবে। তবে মিয়ানমারের শর্তের জবাবে বাংলাদেশের পক্ষ থেকে কোন জবাব দেয়া হয়নি।

Your browser doesn’t support HTML5

ঢাকা থেকে আমীর খসরু'র রিপোর্ট।