বাংলাদেশে করোনা ভয়ংকর রুপেঃ গত ২৪ ঘণ্টায় ৩ হাজার ২৪০ জন আক্রান্ত

বাংলাদেশে করোনা এখন ভয়ংকর রুপে। ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী বাংলাদেশ এখন এশিয়ার মধ্যে তৃতীয়। সংক্রমণ ও মৃত্যুর দিক থেকে ভারত ও পাকিস্তানের পরেই রয়েছে বাংলাদেশ। পরিসংখ্যান থেকে দেখা যাচ্ছে সাধারণ ছুটি প্রত্যাহারের পর ২০ দিনে আগের ৬৬ দিনের রেকর্ড ছাড়িয়ে গেছে। এই ২০ দিনে আক্রান্ত হয়েছেন ৬১ হাজার ৬২১ জন। এর আগে আক্রান্ত হয়েছিলেন ৪৭ হাজার ১৫৬ জন। পহেলা জুন থেকে ২০শে জুন পর্যন্ত মারা গেছেন ৭৭৫ জন। ছুটিকালীন সময়ে মারা যান ৬৫০ জন।

গত ২৪ ঘণ্টায় ৩ হাজার ২৪০ জন আক্রান্ত হয়েছেন। সব মিলিয়ে আক্রান্ত হলেন ১ লাখ ৮ হাজার ৭৭৫ জন। স্বাস্থ্য দপ্তরের সর্বশেষ খবরে ৩৭ জনের মৃত্যুর তথ্য রয়েছে। এ পর্যন্ত মারা গেছেন ১ হাজার ৪২৫ জন। অন্যদিকে করোনা ভাইরাসের উপসর্গ নিয়ে ১ হাজার ১৭ জনের মৃত্যু হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর জেনোসাইড স্টাডিজ এক প্রতিবেদনে এই তথ্য প্রকাশ করেছে। তথ্য অনুযায়ী, চট্টগ্রাম বিভাগে বেশি মানুষ উপসর্গ নিয়ে মারা গেছেন। সেখানে মৃত্যু হয়েছে ৩০৭ জনের। সবমিলিয়ে অর্ধেকেরও বেশি মানুষ ঢাকাতেই আক্রান্ত হয়েছেন। এ পর্যন্ত রাজধানীতে প্রায় ৬১ হাজার ৬৮৮ জন আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ৩৭২ জন।

করোনায় নড়াইল-২ আসনের এমপি ও জাতীয় দলের ক্রিকেটার মাশরাফি বিন মর্তুজা আক্রান্ত হয়েছেন। দেশের নিম্ন আদালতে ২০ জন বিচারক ও ৫৯ জন কর্মকর্তা এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। হাইকোর্টে আক্রান্ত হয়েছেন ২৪ কর্মকর্তা। সর্বমোট আক্রান্ত হয়েছেন ১০৭ জন। গত ২৬শে মার্চ থেকে আদালত বন্ধ রয়েছে। এখন কিছু বিচার কাজ চলছে ভার্চুয়াল আদালতে। এ পর্যন্ত ৭৩ হাজার ১১৬ টি জামিন আবেদন নিষ্পত্তি হয়েছে। এতে ৩১ হাজার ২০২ জন আসামী জামিন পেয়েছেন।

Your browser doesn’t support HTML5

ঢাকা থেকে মতিউর রহমান চৌধুরীর রিপোর্ট