বাইডেন ও পুতিন উভয়ই ১৬ই জুন শীর্ষ বৈঠকে বসতে সম্মত

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এবং রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আগামি মাসে জিনিভায় এক শীর্ষ বৈঠকে মিলিত হবেন। এটি হবে দুই নেতার মধ্যে  মুখোমুখি বৈঠক এমন এক সময়ে যখন অনেকগুলো বিবাদিত বিষয়ে দু’টি দেশ পরস্পর বিরোধী অবস্থানে রয়েছে। হোয়াইট হাউজ মঙ্গলবার পুতিনের সঙ্গে ১৬ই জুনের বৈঠকটি নিশ্চিত করে বলেছে বাইডেন প্রেসিডেন্ট হিসেবে তাঁর প্রথম আন্তর্জাতিক সফরের সঙ্গে এই বৈঠকটি যুক্ত করেছেন। ঐ সময়ে তিনি সাত জাতিগোষ্ঠীর নেতাদের সঙ্গে বৈঠকের জন্য  ব্রিটেনে যাবেন এবং ব্রাসেলস’এ নেটো শীর্ষ সম্মেলনে যোগ দেবেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এবং রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আগামি মাসে জিনিভায় এক শীর্ষ বৈঠকে মিলিত হবেন। এটি হবে দুই নেতার মধ্যে মুখোমুখি বৈঠক এমন এক সময়ে যখন অনেকগুলো বিবাদিত বিষয়ে দু’টি দেশ পরস্পর বিরোধী অবস্থানে রয়েছে। হোয়াইট হাউজ মঙ্গলবার পুতিনের সঙ্গে ১৬ই জুনের বৈঠকটি নিশ্চিত করে বলেছে বাইডেন প্রেসিডেন্ট হিসেবে তাঁর প্রথম আন্তর্জাতিক সফরের সঙ্গে এই বৈঠকটি যুক্ত করেছেন। ঐ সময়ে তিনি সাত জাতিগোষ্ঠীর নেতাদের সঙ্গে বৈঠকের জন্য ব্রিটেনে যাবেন এবং ব্রাসেলস’এ নেটো শীর্ষ সম্মেলনে যোগ দেবেন।

বাইডেনের মুখপাত্রী জেন সাকি বলেন, “তিনি এবং পুতিন গুরুত্বপূর্ণ বিষয়গুলো নিয়ে বিস্তারিত আলোচনা করবেন যখন আমরা যুক্তরাষ্ট্র – রাশিয়া সম্পর্কের সম্ভাব্যতা এবং স্থিতিশীলতা পুণঃস্থাপন করতে সচেষ্ট” । বাইডেনই প্রথম এপ্রিল মাসে এই শীর্ষ বৈঠকের প্রস্তাব দিয়েছিলেন যদিও তাঁর প্রশাসনের প্রথম তিন মাসের মধ্যেই দ্বিতীয় বারের মতো রুশ কর্মকর্তাদের বিরুদ্ধে তখন নিষেধাজ্ঞা আরোপের প্রস্তুতি চলছিল। তবে বাইডেন প্রশাসনের একেবারে প্রথম দিকেই বাইডেন ও পুতিন উভয়ই সম্মত হন যে প্রায় মেয়াদ শেষ হওয়া পারমাণবিক অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তি তাঁরা আরও পাঁচ বছরের জন্য সম্প্রসারিত করবেন।