যেকোন পরিস্থিতির জন্য প্রস্তুত আছি: খালেদা জিয়া

বাংলাদেশের রাজনীতি আবারো কঠিন পরীক্ষার মুখোমুখি। আগামীকাল কি হচ্ছে, কি হবে এ নিয়ে দেশের এ-প্রান্ত থেকে ও-প্রান্তে চলছে সরব আলোচনা। এক ধরনের অনিশ্চয়তাও ভর করেছে জনমনে। সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে একটি দুর্নীতি মামলার রায় ঘিরেই এই পরিস্থিতি। বলা হচ্ছে, এই মামলায় দুর্নীতি প্রমাণ হলে তার দীর্ঘ সাজা হতে পারে। সামনে নির্বাচন। খালেদা জিয়া কি নির্বাচনে অযোগ্য হবেন? ৩৫ বছরের রাজনৈতিক জীবনে খালেদা জিয়া অনেক ঝুঁকি মোকাবেলা করেছেন। তবে এবারের ঝুঁকিটা অন্য যে কোন সময়ের তুলনায় ভিন্ন। তিনবার জেলে গেছেন। প্রধানমন্ত্রীও হয়েছেন তিনবার। মামলার রায় নিয়ে তিনি মোটেই চিন্তিত নন- এক সংবাদ সম্মেলনে এ কথাই বললেন। খালেদা জিয়া কর্মীদেরকে শান্তিপূর্ণ ও নিয়মতান্ত্রিক আন্দোলনের পরামর্শ দেন।

রাজধানী ঢাকায় সভা-সমাবেশ নিষিদ্ধ করা হয়েছে। আদালত এলাকা র‌্যাব নিয়ন্ত্রণে নিয়েছে। গণগ্রেপ্তার চলছে। তল্লাশি ছাড়া গণপরিবহন ঢাকায় প্রবেশ করতে পারছে না। সড়ক পরিবহন শ্রমিকদেরকে গজারি লাঠি নিয়ে রাজপথে থাকার কথা বলা হয়েছে। বিজিবি রাস্তায় রাস্তায় টহল দিচ্ছে।

ওদিকে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সন্ধ্যায় এক সংবাদ সম্মেলনে বলেন, খালেদার রায়ের সঙ্গে সরকারের কোন সংশ্লিষ্টতা নেই। রায় নিয়ে বিএনপি অপরাজনীতি করছে।

Your browser doesn’t support HTML5

ঢাকা থেকে মতিউর রহমান চৌধুরী'র রিপোর্ট।