৩৯ দেশের নাগরিকদের বাংলাদেশে প্রবেশে নিষেধাজ্ঞা, একদিনে সংক্রমণ ৬৪৬৯

করোনার সংক্রমণ আকাশছোঁয়া হয়ে যাওয়ায় ৩৯টি দেশের নাগরিকদের বাংলাদেশে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এর মধ্যে যুক্তরাজ্য ছাড়া ইউরোপের ২৭ টি দেশ রয়েছে। বেসমারিক বিমান চলাচল কর্তৃপক্ষ এ সিদ্ধান্তে কথা জানিয়েছে। ৩রা এপ্রিল থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে। আপাতত ১৮ই এপ্রিল পর্যন্ত বহাল থাকার কথা বলা হয়েছে। ইউরোপ ছাড়া বাকি দেশগুলোর মধ্যে রয়েছে আর্জেন্টিনা, বাহরাইন, ব্রাজিল, চিলি, জর্ডান, কুয়েত, লেবানন, পেরু, কাতার, দক্ষিণ আফ্রিকা, তুরস্ক ও উরুগুয়ে।

গত ২৪ ঘন্টায় রেকর্ড সংখ্যক মানুষ আক্রান্ত হয়েছেন। এদিন ৬ হাজার ৪৬৯ জনের শরীরে সংক্রমণ ধরা পড়ে। অতীতে একদিনে এত বিপুল সংখ্যক মানুষ কখনো আক্রান্ত হননি। মৃত্যুর কাফেলাও দীর্ঘ হচ্ছে প্রতিদিন। সর্বশেষ একদিনে ৫৯ জনের মৃত্যুর খবর এসেছে।

Your browser doesn’t support HTML5

৩৯ দেশের নাগরিকদের বাংলাদেশে প্রবেশে নিষেধাজ্ঞা, একদিনে সংক্রমণ ৬৪৬৯

ওদিকে রোগীদের আত্মীয়-স্বজনরা ছুটছেন হাসপাতাল থেকে হাসপাতালে। কোথাও শয্যা খালি নেই। আইসিইউ বেডের সংকট সবচেয়ে বেশি। সরকারি কোনো হাসপাতালেই আইসিউ বেড খালি নেই। অনেক হাসপাতালের বারান্দায় রাখা হয়েছে অসংখ্য রোগীকে। একজন অ্যাম্বুলেন্স চালকের কষ্টকথা শুনলেই বোঝা যায় হাসপাতালগুলোর প্রকৃত অবস্থা কি।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাজমুল হক অনেকটা নিজের অসহায়ত্বের কথা তুলে ধরলেন ভয়েস অফ আমেরিকার এই প্রতিবেদকের কাছে। তিনি জানালেন, এখন নতুন রোগী ভর্তি করার মতো আর কোন শয্যা নেই ঢাকা মেডিকেলে। কোন রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরলেই কেবল নতুন রোগী ভর্তি হতে পারছেন। রোগী ভর্তির জন্য অনেকে চেষ্টা করছেন। কিন্তু তাদের ফিরিয়ে দেয়া হচ্ছে।

করোনার দ্বিতীয় ঢেউ নিয়ন্ত্রণে জনগণের সহায়তা চেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার জাতীয় সংসদে দেয়া বক্তব্যে তিনি এ আহবান জানিয়ে বলেন, পরিস্থিতি সামলাতে প্রয়োজনে গত বছরের মতো সব কিছু নিয়ন্ত্রণ করা হতে পারে।

করোনায় আক্রান্ত বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর অবস্থার অবনতি হওয়ায় আইসিইউতে স্থানান্তর করা হয়েছে। ওদিকে নাগরিক ঐক্যের আহবায়ক মাহমুদুর রহমান মান্না করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। তিনি বাসায় থেকেই চিকিৎসা নিচ্ছেন। করোনা পরিস্থিতির অবনতি হওয়ায় নির্বাচন কমিশন সব ধরণের নির্বাচন বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বৃহস্পতিবার।

এমন পরিস্থিতিতেও শুক্রবার মেডিকেল কলেজে প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার আয়োজন করেছে খোদ স্বাস্থ্য বিভাগ। সারা দেশে এক লাখ ২২ হাজারের বেশি শিক্ষার্থী এই পরীক্ষায় অংশ নেবেন।