করোনা মহামারী বাংলাদেশের মানুষের সামগ্রিক জীবনকে বিপন্ন বিপর্যস্ত করে দিয়েছে

বিশ্বব্যাপী করোনা মহামারী বাংলাদেশেরও মানুষের জীবন-জীবিকাসহ সামগ্রিক জীবনকেই বিপন্ন বিপর্যস্ত লন্ডভন্ড করে দিয়েছে। অধিকাংশ মানুষ ক্রমশ হারিয়েছে তার টিকে থাকার সক্ষমতা। স্বাস্থ্য ব্যবস্থার সাথে সাথে এর ভয়াবহ প্রভাব পড়েছে মানুষের জীবন যাত্রায়, জীবন-জীবিকায়, জীবন-যাপনে এবং অর্থনীতিসহ সর্বত্র। বিশ্বব্যাপী মন্দার মধ্যেও বাংলাদেশে রেমিট্যান্স প্রবাহ বৃদ্ধি, রফতানি আয়ের ঘুরে দাঁড়ানো, বৈদেশিক সাহায্য প্রাপ্তির উর্ধ্বগতি এবং বৈদেশিক মুদ্রার রিজার্ভ ইতিহাসের সর্বোচ্চ রেকর্ড অর্জনসহ দেশের সামষ্টিক অর্থনীতিতে উর্ধ্বগতি লক্ষ্য করা গেলেও করোনা মানুষের জীবন-জীবিকা এবং টিকে থাকার বিষয়টিকে গুরুতর সংকটের মধ্যে ফেলে দিয়েছে।

Your browser doesn’t support HTML5

করোনা মহামারী বাংলাদেশের মানুষের সামগ্রিক জীবনকে বিপন্ন বিপর্যস্ত করে দিয়েছে


সামগ্রিক বিবেচনায় বিশেষজ্ঞগণ বিদায়ী বছরটিকে করোনার বছর হিসেবে চিহ্নিত করছেন। আর বিদায়ী বছরের এসব প্রবণতা নিয়ে বিশ্লেষণ করেছেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও বিশিষ্ট অর্থনীতিবিদ ড. হোসেন জিল্লুর রহমান।

ড. হোসেন জিল্লুর রহমানসহ অর্থনীতিবিদগণ মনে করেন, সামষ্টিক অর্থনৈতিক পরিস্থিতির স্থিতিশীলতার চাইতেও মানুষের টিকে থাকার এবং বিপন্ন অবস্থা দূর করতে পারার সর্বাত্মক প্রচেষ্টাই হবে সরকারের আগামী বছরের সবচেয়ে বড় চ্যালেঞ্জ।