করোনা ভ্যাকসিনকে বৈশ্বিক জনপন্য ঘোষণা করার আহ্বান পুনঃব্যাক্ত করেছেন ড. মুহাম্মদ ইউনুস

বিশ্ব মানবতার স্বার্থে করোনা ভ্যাকসিনকে ‘গ্লোবাল কমন গুড’ বা বৈশ্বিক জনপন্য ঘোষণা করার আহ্বান পুনঃব্যাক্ত করেছেন বাংলাদেশের কৃতি সন্তান নোবেলজয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনুস।কাতার ভিত্তিক আন্তর্জাতিক টেলিভিশন চ্যানেল আল জাজিরার সাথে এক সাক্ষাৎকারে অধ্যাপক ইউনুস এমন আহ্বান জানিয়ে বলেছেন ইউরোপ ও আমেরিকার ধনী দেশগুলো এরই মধ্যে এই ভ্যাকসিনের বৈশ্বিক সরবরাহের প্রায় সবটাই তাদের নিজেদের দখলে নিয়ে গেছে যার ফলে নিম্ন আয়ের দেশগুলো ভ্যাকসিন পাবার ক্ষেত্রে অনেক পিছিয়ে পড়েছে । এর ফলে মানুষের জীবন বাঁচানোর ক্ষেত্রে যে বৈষম্যের সৃষ্টি হচ্ছে তাতে মানবজাতি কোন ভাবেই উপকৃত হবে না বলে উল্লেখ করে তিনি বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালকের সতর্কবার্তার উদ্ধৃতি দিয়ে বলেন সকলকে নিরাপদ না করা পর্যন্ত কেউই নিরাপদ নয়।

অধ্যাপক ইউনুস বলেন করোনা ভ্যাকসিনকে বিনামূল্যে বিতরণের কথা কেউ বলছেনা বরং বলা হচ্ছে একে বৈশ্বিক জনপন্য ঘোষণা করে এর প্যাটেন্ট রোহিত করা হোক এবং ভ্যাকসিনের প্রযুক্তি উন্মুক্ত করা হোক। তিনি বলেন এমন একটি ব্যবস্থা করা গেলে বিশ্বের বিভিন্ন দেশ ভ্যাকসিন নিজেরাই তৈরি করতে পারবে এবং ]একমাত্র এ ভাবেই সমগ্র মানবজাতি ঘাতক এই করোনা ভাইরাসের হাত থেকে সুরক্ষা পাবে। প্রফেসর ইউনুস বলেন ধনী দেশগুলো এরই মধ্যে করোনা ভ্যাকসিনের বৈশ্বিক সরবরাহের প্রায় সবটাই তাদের নিজেদের দখলে নিয়ে নেয়ায় কোভ্যাক্স এর মতো প্রশংসনীয় বর্তমান পদ্ধতিতেও ২০২১ সালের শেষে পৃথিবীর সর্বত্র এই ভ্যাকসিন পৌঁছানো সম্ভব হবে না। এ থেকে উত্তরণের জন্য করোনা ভ্যাকসিনের প্রযুক্তিকে উন্মুক্ত করা ছাড়া আর কোন উপায় নাই বলে তিনি উল্লেখ করেন।

Your browser doesn’t support HTML5

করোনা ভ্যাকসিনকে বৈশ্বিক জনপন্য ঘোষণা করার আহ্বান পুনঃব্যাক্ত করেছেন ড. মুহাম্মদ ইউনুস


এদিকে, বাংলাদেশে করোনা ভাইরাসে সংক্রমণ এবং মৃত্যু ক্রমাগতভাবে বেড়ে চলেছে । গত ২৪ ঘণ্টায় দেশে করোনা ভাইরাসে ৪০ জনের প্রাণহানি ঘটেছে এবং নতুন করোনা রোগী শনাক্ত হয়েছেন ১৮৭৭ জন। এ নিয়ে দেশে করোনায় মোট মৃত্যু হয়েছে ৭১২৯ জনের এবং এ পর্যন্ত শনাক্ত হওয়া মোট করোনা রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৪৯৪,২০৯ জন।