ঘূর্ণিঝড় ইয়াসের আঘাতে বাংলাদেশের উপকুলে এবং অদূরবর্তী দ্বীপ ও চরাঞ্চলে বিস্তর ক্ষয়ক্ষতি

শক্তিশালী ঘূর্ণিঝড় ইয়াস ভারতের উড়িষ্যা এবং পশ্চিমবঙ্গ রাজ্যে আঘাত হানলেও এর প্রভাবে বাংলাদেশের উপকুলে এবং অদূরবর্তী দ্বীপ ও চরাঞ্চলে বিস্তর ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানা গেছে।

বুধবার রাজধানী ঢাকায় এবং ক্ষতিগ্রস্থ এলাকার স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন উপকুলের অন্তত ৯ টি জেলার ২৭ টি উপজেলার মানুষ ঘূর্ণিঝড় ইয়াস এর প্রভাবে দমকা হাওয়া এবং স্বাভাবিক জোয়ারের চেয়েও ৩ থকে ৬ ফুট উঁচু জোয়ার বা জলোচ্ছ্বাসের কারনে ক্ষতিগ্রস্ত হয়েছেন। কর্মকর্তারা জানান যে নয়টি উপকূলীয় জেলায় ক্ষয়ক্ষতি হয়েছে সেগুলো হচ্ছে সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, নোয়াখালী ও লক্ষ্মীপুর।

Your browser doesn’t support HTML5

ঘূর্ণিঝড় ইয়াসের আঘাতে বাংলাদেশের উপকুলে এবং অদূরবর্তী দ্বীপ ও চরাঞ্চলে বিস্তর ক্ষয়ক্ষতি


ক্ষতিগ্রস্ত এলাকার স্থানীয় কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে দমকা হাওয়ায় গাছ উপড়ে পড়ে একব্যক্তি এবং জলোচ্ছ্বাসের পানিতে ডুবে ৪ জন শিশু প্রাণ হারিয়েছেন। খবরে বলা হয়েছে ২৭টি উপজেলায় বেশকিছু বাড়িঘর বিধ্বস্ত ও খেতের ফসলের ক্ষতি হয়েছে এবং চিংড়ি ও অন্যান্য মাছের ঘেরের মাছ ভেসে গেছে। বেশ কিছু এলাকায় বেড়ী বাধ ভেঙ্গে যাওয়ায় অথবা ফাটল ধরায় আজও উপকুলের বিভিন্ন এলাকায় জোয়ারের পানি প্রবেশ করেছে যার ফলে হাজার হাজার মানুষ এখনও পানি বন্দি হয়ে আছেন।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান সাংবাদিকদের জানিয়েছেন সরকার ক্ষতিগ্রস্তদের মানবিক সহায়তা দিতে সাঁরে ১৬ হাজার শুকনো ও অন্যান্য খাবারের প্যাকেট সংশ্লিষ্ট জেলা প্রশাসকদের বরাদ্দ দিয়েছে। তবে উপকুলের অনেক যায়গা জলমগ্ন থাকায় সেখানে খাবারের পানি এবং গবাদি পশুর খাদ্যের অভাব দেখা দিয়েছে বলে সংবাদদাতারা জানিয়েছেন।