যুক্তরাষ্ট্র সরকারের অচলাবস্থা কটিয়ে ওঠার অবেদনঃ জি ২০ গোষ্ঠির নেতাদের


বিশ্বের অর্থনৈতিকভাবে সমৃদ্ধ দেশেগুলোর অর্থমন্ত্রীরা যুক্তরাষ্ট্রের ব্যয় সংকোচন এবং ঋণগ্রহণের পরিমানের সক্ষমতা নিয়ে যে রাজনৈতিক অচলাবস্থার সৃষ্টি হয়েছে তা শিঘ্রী নিরসনের অনুরোধ জানিয়েছেন।

শুক্রবার ওয়াশিংটনে জি ২০র অর্থমন্ত্রীদের বৈঠকে বলা হয় বিশ্বের সর্ব বৃহত্ অর্থনীতি হচ্ছে যুক্তরাষ্ট্রের--- স্বল্প মেয়াদে বার্ষিক বাজেট নিয়ে যে অনিশ্চয়তা চলছে সে বিষয়ে জরুরী ভিত্তিতে তাদের কার্যকর ব্যবস্থা গ্রহণ করা প্রয়োজন।

রাশিয়ার অর্থমন্ত্রী আন্তন সুলিয়ানভ বলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা এবং কংগ্রেসে তার বিরোধী পক্ষের রিপাবলিকান সদস্যদের মধ্যে যে অচলাবস্থা বিরাজ করছে তার প্রভাব পড়ছে অন্য দেশের ওপরেও। তিনি বলেন রাশিয়া আশা করছে যে যুক্তরাষ্ট্র শিঘ্রী এই সংকট কাটিয়ে উঠতে পারবে।

মিঃ ওবামা আজ হোয়াইট হাউজে সরকারের কাজ-কর্ম আংশিকভাবে যে বন্ধ রয়েছে তা সুরাহার লক্ষ্যে কংগ্রেসের রিপাবলিকান নেতাদের সংগে পূনরায় বৈঠক করেন। সরকার আংশিক বন্ধের কারনে লক্ষ লক্ষ সরকারী কর্মচারীর সাময়িক কর্মচ্যুতি ঘটেছে। অনেক গুলো গুরুত্বপূর্ণ কর্মসূচী বন্ধ হয়ে গিয়েছে এবং একই সময়ে দেশের সর্বোচ্চ ঋণগ্রহণের পরিমাণ ১৬ লক্ষ সত্তর হাজার কোটি ডলার থেকে তা বৃদ্ধি করতে হবে।