আইসিজেতে করা মামলার সপক্ষে ৫শ পৃষ্ঠার স্মারক জমা দিয়েছে গাম্বিয়া

মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গা মুসলিম জনগোষ্ঠীর বিরুদ্ধে গণহত্যা চালানোর অভিযোগে আন্তর্জাতিক বিচার আদালত বা আইসিজেতে করা মামলার সপক্ষে ৫শ পৃষ্ঠার স্মারক জমা দিয়েছে গাম্বিয়া।

শনিবার ঢাকায় পাওয়া খবরে জানা গেছে মিয়ানমারের বিরুদ্ধে দায়ের করা মামলার বাঁদি দক্ষিণ আফ্রিকার দেশ গাম্বিয়া একই সঙ্গে অভিযোগের পক্ষে শুক্রবার অতিরিক্ত ৫ হাজার পৃষ্ঠার বেশি সম্পূরক নথিপত্রও যুক্ত করেছে। খবরে বলা হয় রোহিঙ্গাদের বিরুদ্ধে গণহত্যার জন্য মিয়ানমার সরকার কীভাবে দায়ী তা এসব স্মারক ও নথিপত্রে তুলে ধরা হয়েছে। ২০১৯ সালের নভেম্বরে গাম্বিয়া আইসিজেতে মিয়ানমারের বিরুদ্ধে এই মামলাটি দায়ের করে। মামলার পক্ষে গাম্বিয়ার দাখিল করা নথিপত্রের বিপরীতে মিয়ানমার নিজের পক্ষে নথিপত্র দাখিলের জন্য তিন মাস সময় পাবে। গাম্বিয়ার জমা দেয়া নথিপত্র ও মিয়ানমারের সম্ভাব্য পাল্টা নথিপত্রের বিষয় বস্তু মামলার বিচার চলাকালে জনসমক্ষে প্রকাশ করা হবে না। এই বিচার কয়েক বছর ধরে চলতে পারে বলে খবরে উল্লেখ করা হয়।

এদিকে, আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন ফোর্টিফাই রাইটস এক বিবৃতিতে বলেছে রোহিঙ্গাদের বিরুদ্ধে চলমান গণহত্যামূলক কর্মকাণ্ড প্রতিরোধ ও এই জনগোষ্ঠীর বিরুদ্ধে ইতিমধ্যে চালানো গণহত্যার সপক্ষে প্রমাণ সংরক্ষণে মিয়ানমার সরকারের উচিৎ অবিলম্বে আন্তর্জাতিক অপরাধ আদালতের নির্দেশগুলো মেনে চলা।

Your browser doesn’t support HTML5

আইসিজেতে করা মামলার সপক্ষে ৫শ পৃষ্ঠার স্মারক জমা দিয়েছে গাম্বিয়া