মিনায় ১৮ বাংলাদেশী হাজীর মৃত্যু

A security officer monitors Muslim pilgrims attending the annual hajj pilgrimage on CCTV screens at a security command center in Mina, Saudi Arabia, a day after a stampede killed more than 700 people, Sept. 25 2015.

মিনায় পদদলিত হয়ে ১৮ জন বাংলাদেশী হাজীর মৃত্যু হয়েছে। নিখোঁজ রয়েছেন ৯০ জন। হজ এসোসিয়েশন অব বাংলাদেশের প্রেসিডেন্ট ইব্রাহিম বাহার এ তথ্য নিশ্চিত করেছেন।
সৌদি কর্তৃপক্ষ মুয়াইসাম শবাগারে ১১০০ মৃত ব্যক্তির ছবি টাঙ্গিয়ে দিয়েছে। শীর্ষ এক সৌদি কর্মকর্তা ব্যাখ্যা করে বলেছেন, ১১০০ মৃত ব্যক্তির যে ছবি প্রকাশ করা হয়েছে তাদের সবার মৃত্যু মিনায় পদদলনের ঘটনায় হয়েছে তা সত্য নয়। এদের অনেকে হিটস্ট্রোক করে বা অন্যান্য স্বাভাবিক কারণে মৃত্যুবরণ করেছেন। গুরুতর আহত হজযাত্রীরা জেদ্দা ও তায়েফের বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। আহত হজযাত্রীদের কাছে কোন পরিচয়পত্র না থাকায় তাদের নাম ও জাতীয়তা নিশ্চিত করতে পারছেন না হাসপাতাল কর্তৃপক্ষ। ওদিকে ঢাকায় হজযাত্রীরা দেশে ফিরতে শুরু করেছেন। রাজধানীর যাত্রাবাড়ির হাজী মোহাম্মদ বাবলু বলেন, তিন তলা থেকে লাফ দিয়ে তিনি বেঁচে গেছেন অলৌকিকভাবে। বিমানবন্দরে হাজীদের চোখে-মুখে ছিল বিষাদের ছাপ। অনেকে কথাই বলতে পারছিলেন না।
ঢাকা থেকে মতিউর রহমান চৌধুরীর রিপোর্ট।

Your browser doesn’t support HTML5

মতিউর রহমান চৌধুরীর রিপোর্ট হজ্জ