হামাসের সঙ্গে ফাতাহর সমঝোতা চুক্তি সম্পাদিত

ফিলিস্তিনদের হামাস উপদল বলছে যে রাজনৈতিক বোঝাপড়ার ব্যাপারে তারা প্রতিদ্বন্দ্বি গোষ্ঠি ফাতাহর সঙ্গে একটা চুক্তিতে পৌঁছেছে।

আজ ফাতাহ নেতা ইসমাইল হানিয়েহ এক বিবৃতিতে জানান যে কায়রোতে দু'দিনব্যাপী আলোচনা শেষে, তাঁর কথায় মিশরের উদার আতিথেয়তায় উভয় পক্ষই একটি চুক্তি সই করেছে। হানিয়েহ বলেন যে আজ দিনে আরও পরের দিকে মিশরের রাজধানীতে এই সমঝোতার বিস্তারিত ঘোষণা করা হবে। ফাতাহর একজন মুখপাত্র ফরাসি বার্তা সংস্থাকে দেওয়া এক সাক্ষাতকারে এই খবরের সত্যতা স্বীকার করেন।

গত মাসে জঙ্গি হামাস গোষ্ঠিটি ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের ফাতাহ আন্দোলনকে গাজার নিয়ন্ত্রণ দেওয়ার সিদ্ধান্ত নেওয়ার পর এই চুক্তি হলো। ২০০৭ সাল থেকে হামাস কুড়ি লক্ষ লোক অধ্যূষিত গাজা ভূখন্ড নিয়ন্ত্রণ করে আসছে। তখন অল্প দিনের জন্য ফাতাহর সঙ্গে এক গৃহযুদ্ধ হয়েছিল। ২০১৪ সালে উভয় পক্ষ ঐকমত্যের সরকার গঠনে সম্মত হয় কিন্তু হামাস, গাজার উপর তার প্রশাসনিক ক্ষমতা বাজায় রাখে।

ইসরাইল এক দশক ধরে গাজায় অবরোধ সৃষ্টি করে রেখেছে এবং মিশরের সঙ্গে এর সীমান্ত ও সাম্প্রতিক বছরগুলোতে প্রায় বন্ধই থেকেছে এবং এর ফলে গাজার অর্থনীতি বিপর্যস্ত হয়েছে।