আজ ২৬শে জানুয়ারি ভারতের একাত্তর তম প্রজাতন্ত্র দিবস পালিত হল

আজ ২৬শে জানুয়ারি ভারতের একাত্তর তম প্রজাতন্ত্র দিবস পালিত হল একদিকে বিপুল উদ্দীপনা, অন্যদিকে বিশ্বজুড়ে সিএএ বিরোধী বিক্ষোভের মধ্য দিয়ে।

ভারতের রাজধানী দিল্লির রাজপথে প্রতি বছরের মতো আজও বর্ণাঢ্য শোভাযাত্রা হয়েছে নানা রাজ্য ও বিভিন্ন মন্ত্রকের ২২টি ট্যাবলো নিয়ে। স্থল, বিমান ও নৌবাহিনীর কুচকাওয়াজে ছিল বিধ্বংসী ক্ষেপণাস্ত্র, কামানবাহী শকট, ট্যাংক বহর, মাথার উপর দিয়ে উড়ে গিয়েছে বিমানবাহিনীর কয়েক স্কোয়াড্রন যুদ্ধবিমানের সঙ্গে সদ্য কেনা ফরাসি রাফাল, আর হেলিকপ্টার চিনুক। বস্তুত এবছর শোভাযাত্রার দেড় ঘন্টা সময়ই ব্যয় করা হয়েছে সামরিক শক্তি প্রদর্শনে। পশ্চিমবঙ্গ ও কেরালার মতো কিছু রাজ্যের ট্যাবলোর থিম কেন্দ্রের অপছন্দ হওয়ায় বাদ গিয়েছে।

স্বাধীন ভারতের ইতিহাসে এই প্রথম প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যাঁকে আমন্ত্রণ করে এনেছেন, ব্রাজিলের সেই প্রেসিডেন্ট হাইর বোলসোনারোর বিরুদ্ধে বিক্ষোভ দেখানো হয়েছে তাঁর অগণতান্ত্রিক, জনবিরোধী নীতির জন্য। এছাড়া সারা ভারতের সর্বত্র এবং সারা বিশ্বের বিভিন্ন দেশে ও শহরে সিএএ ও এনআরসি বিরোধী বিক্ষোভ চলেছে আজও।

Your browser doesn’t support HTML5

কলকাতা থেকে দীপঙ্কর চক্রবর্তীর রিপোর্ট

আজ ভারতের একাত্তরতম প্রজাতন্ত্র দিবস ইতিহাসের পাতায় চিহ্নিত হয়ে থাকবে সিএএ ও এনআরসির বিরুদ্ধে সারা দেশের সঙ্গে বিশ্বজুড়ে বিক্ষোভ প্রদর্শনের জন্য।

Your browser doesn’t support HTML5

এ বিষয়ে কলকাতা থেকে দীপঙ্কর চক্রবর্তীর আরও একটি রিপোর্ট