পূর্ব ভারতের সাথে বাংলাদেশের দ্বিপাক্ষিক বাণিজ্য সম্প্রসারণের কাজ শীঘ্রই শুরু হতে যাচ্ছে

প্রথমবারের মতো সরাসরি নৌপথে উত্তর পূর্ব ভারতের সাথে বাংলাদেশের দ্বিপাক্ষিক বাণিজ্য সম্প্রসারণের কাজ খুব শীঘ্রই শুরু হতে যাচ্ছে।

এবছর মে মাসের শেষার্ধে দুই দেশের মধ্যে স্বাক্ষরিত এক চুক্তির আওতায় আগামী ২রা সেপ্টেম্বর পরীক্ষামূলক ভাবে বাংলাদেশ থেকে পণ্য নিয়ে একটি কার্গো জাহাজ যাত্রার মধ্য দিয়ে এই বাণিজ্য সুবিধার সূচনা হবে। বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ বা বিআইডব্লিউটিএ এর কর্মকর্তারা জানিয়েছেন ওই দিন পরীক্ষামূলক ভাবে ভারতীয় জাহাজ এমভি প্রিমিয়ার ৫০টন সিমেন্ট নিয়ে কুমিল্লার দাউদকান্দি থেকে গোমতী নদী দিয়ে ত্রিপুরার সোনামুরার উদ্দেশে রওনা দেবে। এই চুক্তির আওতায় বাংলাদেশের রাজশাহী থেকে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের ধুলিয়ানের সাথেও নৌপথেও বাণিজ্য শুরুর কথা রয়েছে। তবে রাজশাহী-ধুলিয়ান-রাজশাহী নৌ রুটে কবে নাগাদ কাজ শুরু হবে তা জানা যায়নি। নৌপথে উত্তর পূর্ব ভারতের সাথে বাংলাদেশের বাণিজ্য সম্প্রসারণের উদ্যোগ গ্রহণের ফলে দ্বিপাক্ষিক বাণিজ্যের ক্ষেত্রে এর কি প্রভাব পড়বে সে বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. সেলিম রায়হানের কাছে জানতে চাইলে তিনি একে একটি ইতিবাচক পদক্ষেপ বলে আখ্যায়িত করেছেন।

উল্লেখ্য, সম্প্রতি ভারত চট্টগ্রাম বন্দর ব্যবহার করে উত্তর পূর্ব ভারতের সাথে সড়ক পথে ট্রানজিট সুবিধা নেয়ার পরীক্ষামূলক কাজ শুরু করেছে।

Your browser doesn’t support HTML5

পূর্ব ভারতের সাথে বাংলাদেশের দ্বিপাক্ষিক বাণিজ্য সম্প্রসারণের কাজ শীঘ্রই শুরু হতে যাচ্ছে