ইরাক যুদ্ধ ভ্রান্ত পথে পরিচালিত হয়েছিল: বৃটেনের ভূমিকা কেন্দ্রীক তদন্ত প্রক্রিয়ার প্রধান

ইরাক যুদ্ধে বৃটেনের ভূমিকা কেন্দ্রীক একটি তদন্ত প্রক্রিয়ার প্রধান কর্তাব্যক্তি বলেছেন- ঐ সংঘাত ছিল এমনই এক হস্তক্ষেপ যা কিনা এতোখানিই ভ্রান্ত পথে পরিচালিত হয়েছিল যে এখনো অব্দি তার ভোগান্তির আর কোন বিরাম নেই।

সাবেক ঐ সরকারি কর্তাব্যক্তি জন চিলকট তাঁর ঐ তদন্ত প্যানেল অনেক ক’টি বছরের প্রকাশ্য জনমতের শুনানী প্রক্ষেপন এবং দেড় লক্ষ নথিপত্রের বিশ্লেষন সম্বলিত রিপোর্ট প্রকাশের সময় কথা বলছিলেন। যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন ঐ আক্রমন অভিযানের কোন দরকার ছিল কিনা এবং পরবর্তীতে যে অসন্তোষ চারিয়ে ওঠে সেটা ঐ সময় অনূমিত হয়েছিল কিনা সে সম্পর্কিত প্রশ্ন-জিজ্ঞাসার তাঁরা জবাবে দেবার চেষ্টা করছিলেন।

কোন একটা সময় সামরিক পদক্ষেপের প্রয়োজন হয়তোবা হয়ে থাকতে পারে ইরাকে, তবে- দু’ হাজার তেরোর মার্চে সাদ্দাম হোসেইনের তরফ থেকে কোন অত্যাসন্ন হূমকি দেখা দেয়নি- বলেন চিলকট। বলেন, ইরাককে সংযত করতে, নিরস্ত্র করতে সুযোগ সুবিধে নি:শেষ হবার আগেই যুদ্ধে যাওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল এবং ব্যাপক ধ্বংসযোগ্য মারনাস্ত্রের হূমকির ব্যাপকতা বিষয়ে যে বিচার বিবেচনা করা হয়েছিল নিশ্চিতভাবে তাও যুক্তিযুক্ত ছিল না।

ব্যাপক ধ্বংসযোগ্যের কোন মারনাস্ত্রই পাওয়া যায়নি ইরাকে। চিলকট বলেন,ঐ আক্রমন অভিযান শুরুর আগেই অভ্যন্তরীন সংঘাত এবং ইরাকে আল কায়েদার তৎপরতা বিষয়ে এবং আঞ্চলিক অস্থিতিশীলতার কথা পরিস্কার করে বলা হয়েছিল। আল কায়েদার তরফ থেকে বৃটেনের প্রতি যে হুমকি, সামরিক পদক্ষেপে তার মাত্রা আরো বেড়ে যাবে বলে ব্লেয়ারকে সতর্কও করা হয়েছিলো।

বৃটিশ সৈনিক মারা গিয়ে ছিল এক'শ ৭৯ জন যে যুদ্ধে, সে যুদ্ধের যৌক্তিকতা প্রমানে অসৎ উদ্দেশ্যে প্রনোদিত হওয়ার অভিযোগ প্রত্যাখ্যান করেন ব্লেয়ার।