ইরাকী প্রধানমন্ত্রীকে হত্যার চেষ্টা ব্যর্থ, উত্তেজনা বৃদ্ধি

ইরাকের প্রধানমন্ত্রীর বাড়িতে সশস্ত্র ড্রোন হামলা ব্যর্থ হওয়ার পর প্রধানমন্ত্রী আল-কাদিমি নিরাপত্তা কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করছেন। নভেম্বর ৭, ২০২১। (ছবি-ইরাকী প্রধানমন্ত্রীর গণমাধ্যম কার্যালয় থেকে সরবরাহকৃত/রয়টার্স)

ইরাকের প্রধানমন্ত্রীকে হত্যার উদ্দেশ্যে রবিবার তাঁর বাড়িতে সশস্ত্র ড্রোন হামলা ব্যর্থ হওয়ার পর বাগদাদ জুড়ে সেনা মোতায়েন করা হয়েছে। ইরান সমর্থিত মিলিশিয়া গত মাসে ইরাকের সংসদ নির্বাচনের ফলাফল প্রত্যাখ্যান করার পর সৃষ্ট উত্তেজনা এই হামলার মধ্যে দিয়ে আরও বৃদ্ধি পেলো।

দুইজন ইরাকী কর্মকর্তার বক্তব্য অনুযায়ী বাগদাদের গ্রিন জোন এলাকায় করা ঐ হামলায় প্রধানমন্ত্রী মুস্তাফা আল-কাদিমির সাতজন নিরাপত্তা কর্মকর্তা আহত হয়েছেন। পরিচয় প্রকাশ না করার শর্তে তাঁরা কথা বলেন।

আল-কাদিমি অক্ষত আছেন। পরে ইরাকী টেলিভিশনে ভাষণ দেয়ার সময় তাঁকে শান্ত ও স্থির দেখা গেছে। তাঁর বাম হাতে ব্যান্ডেজ ছিল বলে মনে হয়েছে। একজন সহযোগী নিশ্চিত করেছেন যে তাঁর হাত সামান্য কেটে গেছে।

প্রধানমন্ত্রী আল-কাদিমি বলেন, “কাপুরুষচিত রকেট ও ড্রোন হামলা করে দেশ গঠন করা যায় না, ভবিষ্যৎ গড়া যায় না”। রবিবার পরের দিকে তিনি ইরাকের প্রেসিডেন্ট বারহাম সালিহর সঙ্গে নিরাপত্তা বিষয়ে বৈঠক করেন।

বাগদাদের অধিবাসিরা বিদেশী দূতাবাস ও সরকারি কার্যালয়-এর এলাকা গ্রিন জোন থেকে ভারী গুলির শব্দ ও একটি বড়ো বিস্ফোরণের শব্দ শোনার কথা বলেন।

হামলার দায় কেউ স্বীকার না করলেও ধারণা করা হচ্ছে ইরান সমর্থিত মিলিশিয়া যারা কাদিমিকে প্রকাশ্যে হামলার হুমকি দিয়েছিল তারাই এই হামলা করেছে।