আয়ারল্যান্ডের মাদার এন্ড বেবি হোমস

মঙ্গলবার আয়ারল্যান্ডের সরকারী কমিশনের একটি প্রতিবেদনে জানা গেছে ৯০ এর দশকে কয়েক হাজার শিশু অবিবাহিত মায়েদের জন্য নির্মাণ করা একটি হোমে মারা যায়। আয়ারল্যান্ডের ক্যাথলিক চার্চ দ্বারা পরিচালিত সে হোমের নাম ছিল মাদার এন্ড বেবি হোমস।

তদন্তে এক "বিস্ময়কর" মৃত্যুর হার পাওয়া গেছে। সেই হোমের পরিবেশ ছিল অত্যন্ত নির্মম। ধর্ষণের শিকার নারী সহ ৫৬,০০০ যুবতী গর্ভবতী নারীদের সমাজ থেকে দূরে সরিয়ে এক অস্বাস্থ্যকর নির্মম পরিবেশে রাখা হয়েছিল।

অজ্ঞাতনামা বাসিন্দাদের জবানবন্দী অনুযায়ী ঐ হোমের তুলনা করা হয় কারাগারের সাথে।বলা হয় ঐ নারীদের প্রতি নির্মম আচরণ করতেন গির্জার সেবীরা।সন্তান প্রসবে তাদের পোহাতে হয় নিদারুণ কষ্ট। শিশুদের কোন যত্ন নেয়া হত না।

Your browser doesn’t support HTML5

আয়ারল্যান্ডের মাদার এন্ড বেবি হোমস

রয়টার্সের এক প্রতিবেদক কথা বলেন এমন একজনের সঙ্গে যিনি চার বছর বয়স পর্যন্ত ঐ হোমে ছিলেন। পিটার মুলারিয়ানের বলেন,"আমরা অবহেলিত ছিলাম। কোনও ধরণের মায়া মমতা দেখানো হত না আমাদের প্রতি। পশুর প্রতিও কেউ এমন আচরণ করেনা যা আমাদের সঙ্গে করা হয়েছে। শিশুরা পুরো রাত শুধু কাঁদতো আর কাঁদতে। কেন? কারণ তারা অস্বস্তি বোধ করতো, তারা অবহেলিত ছিল অনাহারে ছিল। শীতে তারা কাঁপতো।

আত্মীয়রা অভিযোগ করেন যে শিশুদের সঙ্গে খারাপ ব্যবহার করা হত কারণ তারা অবিবাহিত মায়েদের সন্তান ছিল। যা আয়ারল্যান্ডের ধর্মপ্রাণ ক্যাথলিক জাতির জন্য কলঙ্ক ছিল। বেঁচে থাকা শিশুদের মায়েদের কাছ থেকে নিয়ে দত্তকের জন্য বিদেশে পাঠানো হয়েছিল।

আন্না কর্রিগানের দুই ভাই জন এবং উইলিয়াম দোলান ঐ হোমে মারা যাওয়া ৮০২টি শিশুর মধ্যে রয়েছেন। জে শিশুরা ঐ হোমে মারা যেত তাদের শেষ ঠাই হত গণকবরে। "আমার এক ভাই নিহতদের তালিকায় রয়েছে। অন্যজন নেই - যদিও তিনি মারা গেছেন, তিনি তালিকায় নেই। আমি সবসময় ভাবতাম আমার ভাইদের কথা, তারা কোথায়? তারা কি মারা গেছে? তারা কি আমেরিকা ঘুরে বেড়াচ্ছে?" "তারা কি জানে আমি কে? তারা কি জানে তারা কে? বেঁচে থাকা প্রত্যেকের জন্য আমার কষ্ট হচ্ছে।

ছয় বছর আগে ইতিহাসবিদ ক্যাথরিন করলেস একটি চিহ্ন বিহীন গণকবরের সন্ধান পাবার পর তদন্ত শুরু হয়। সব মিলিয়ে প্রায় ৯,000 শিশু মারা গেছে ঐ হোমে।

আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী ক্ষমা প্রার্থনা করেছেন ঐ ঘটনায় বেঁচে যাওয়া ব্যক্তিদের কাছে।