ইস্রাইলের ভোটারেরা আজ মঙ্গলবার ভোট দিচ্ছেন সংসদ নির্বাচনে-

ইস্রাইলের ভোটারেরা আজ মঙ্গলবার ভোট দিচ্ছেন-প্রধানমন্ত্রীর পদের জন্যে এই নিয়ে চতুর্থ মেয়াদের জন্যে প্রতিদ্বন্দীতা করছেন গদ্দীনশিন বেনিয়ামিন নেতনিয়াহূ।

সর্ব সাম্প্রতিক নির্বাচন পুর্ব সমিক্ষায় দেখা যাচ্ছে- এক শ’ বিশ আসনের ইস্রাইলী সংসদে বেনিয়ামিন নেতনিয়াহূর রক্ষণশীল লিকুদ পার্টী কয়েকটি আসন পিছনে রয়েছেন- যায়োনিস্ট য়ুনিয়ন নেতা আইযাক হারযক নেতৃত্বাধীণ মধ্যপন্থী জোটের তুলনায়।

দু’ পক্ষের কেউই সংসদ সংখ্যাগরিষ্ঠতার ৬১ আসন পাবেন বলে মনে হচ্ছে না আর তাই উভয় দলই চেষ্টা করছে,কমিউনিস্ট-আরব জনগোষ্ঠী বা কট্রর ইহূদী দলগুলোর সমর্থন লাভের লক্ষে।আজ মঙ্গলবারের এ নির্বাচন ডেকেছিলেন প্রধানমন্ত্রী নেতনিয়াহূ সেই তিন মাস আগে । বিশ্লেষকদের মূল্যায়নে এ নির্বাচনকে- এ ধরনের ভোটকে, প্রধানমন্ত্রীর নেতৃত্বের ওপর গণভোট বলে মনে করা হচ্ছে।ভোটের আগেভাগেই মি:নেতানিয়াহূ ফিলিস্তিনী রাষ্ট্র বিষয়ে তাঁর পূর্বেকার অবস্থান পাল্টিয়ে ফেলেন- বলেন,ক্ষমতায় ফিরলে ফিলিস্তিনি রাষ্ট্রের ব্যাপারটাকে সমর্থন তিনি করবেন না কক্ষনো। এবারের নির্বাচনে এই প্রথমবার ভোট দিচ্ছেন অনেকেই এবং আরব গোষ্ঠীর দলগুলো এই প্রথমবার এককাট্রা হলো বলেও মনে হচ্ছে।