যুক্তরাষ্ট্রে মিয়ানমার দূতাবাসের ফার্স্ট সেক্রেটারির পদত্যাগ

মিয়ানমারে সামরিক বাহিনীর ক্ষমতা দখলের প্রতিবাদে যুক্তরাষ্ট্রে মিয়ানমার দূতাবাসের ফার্স্ট সেক্রেটারি U Maung Maung Latt পদত্যাগ করেছেন। ভয়েস অফ আমেরিকার বার্মিজ সার্ভিসকে দেওয়া এক একান্ত সাক্ষাৎকারে তিনি বলেন, "আমি যুক্তরাষ্ট্রে রাজনৈতিক আশ্রয় নেবার সিদ্ধান্ত নিয়েছি। কারণ আমি সামরিক বাহিনীর অবৈধ ভাবে ক্ষমতা দখল করাকে গ্রহণ করতে পারি না। এটা পরিপূর্ন ভাবে অবিচার, যার সঙ্গে আমি থাকতে পারি না। আমি বিশেষত আমাদের দেশের তরুণ প্রজন্মের ভবিষ্যত নিয়ে উদ্বিগ্ন"।

ঐ সাক্ষাৎকারে তিনি বলছিলেন, তিনি তার নিরাপত্তা নিয়েও উদ্বিগ্ন। তিনি জানান, মিয়ানমারের দূতাবাসগুলোকে দেওয়া সবশেষ নির্দেশনার বিষয়ে তিনি জানেন না। প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন যেহেতু মানবাধিকারকে অগ্রাধিকার দেয়, তাই তিনি আশা করছেন যে, তারা তাকে আশ্রয় দেবেন।

তিনি বলছিলেন, বিশ্বজুড়ে মিয়ানমারের কূটনীতিকদের মধ্যে এমন অনেকে আছেন, যারা অভ্যুত্থানকে স্বাগত জানান। তবে বিপরীত অবস্থানে থাকা কূটনীতিকও রয়েছেন। তিনি তার সহকর্মী কূটনীতিকদের সেনাবাহিনীর বিরুদ্ধে অসামরিক অবাধ্যতায় যোগ দেওয়ার আহ্বান জানান। তিনি বলেন, সামরিক বাহিনীর ক্ষমতা দখল মিয়ানমারের মারাত্মক ক্ষতি এবং অভাবনীয় বিপর্যয় ঘটাবে।

বার্মিজ সার্ভিসকে দেওয়া ঐ সাক্ষাৎকারে তিনি আশংকা প্রকাশ করেন যে, উচ্চ পদস্থ বেসামরিক কর্মকর্তাদের পদে সামরিক অফিসারদের অধিষ্ঠিত করা হতে পারে।

Your browser doesn’t support HTML5

যুক্তরাষ্ট্রে মিয়ানমার দূতাবাসের ফাস্ট সেক্রেটারির পদত্যাগ