ইসরাইলের পশ্চিম তীরে বসতি নির্মাণ বন্ধ করার বিষয়ে ফিলিস্তিনি নেতারা একমত

ইসরাইলের পশ্চিম তীরে বসতি নির্মাণ বন্ধ করার বিষয়ে ফিলিস্তিনি নেতারা একমত

ফিলিস্তিনি নেতারা এ ব্যাপারে একমত হয়েছেন যে প্রত্যক্ষ শান্তি আলোচনা পুনরায় শুরু হবার আগে ইসরাইলকে পশ্চিম তীরে বসতি নির্মাণ বন্ধ করতেই হবে।

প্রেসিডেন্ট মাহমুদ আববাস আজ ফিলিস্তিনি মুক্তি সংস্থা এবং তাঁর ফাতাহ আন্দোলনের সদস্যদের সঙ্গে বৈঠক করার পর কর্মকর্তারা তাদের অবস্থান ঘোষণা করেন। ফিলিস্তিনি নেতারা, প্রকাশিত একটি বিবৃতিতে ইসরাইলকে আপোষ আলোচনায় বিঘ্ন সৃষ্টির জন্যে দায়ি করেন।

রয়টার বার্তা সংস্থা বলছে যে পিএলও ‘র ইয়াসির রাব্বো একটি বিবৃতি পড়ে শোনালেন যাতে বলা হয়েছে যে ফিলিস্তিনি নেতারা আলোচনায় বিঘ্ন সৃষ্টির জন্যে ইসরাইলকে দায়ি করেন।

এই বৈঠকের ঠিক একদিন আগে মি আব্বাস ও ইসরাইলি প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতেনইয়াহু, যুক্তরাষ্ট্রের মধ্যপ্রাচ্য বিষয়ক দূত জর্জ মিচেল এর সঙ্গে আলাদা আলাদা ভাবে আলোচনা শেষ করেছেন। তবে এতে বসতি স্থাপনের মূল বিষয়টি নিয়ে কোন নিস্পত্তি হয়নি। এর আগে শুক্রবার মি নেতেনইয়াহু বলেছিলেন যে ইসরাইল শান্তির মিশনে রয়েছেন।

মিচেল বলেন যে প্রতিবন্ধকতা রয়েছে কিন্তু তা সত্বেও সমঝোতায় পৌছুনোর একটা প্রত্যয় ও আছে। মধ্যপ্রাচ্য শান্তি প্রক্রিয়ার পক্ষে আঞ্চলিক সমর্থন জোরালো করার প্রচেষ্টায়, যুক্তরাষ্ট্রের দূত কর্মকর্তাদের সঙ্গে আলাপ আলোচনা করছেন। তিনি কাতার থেকে মিশরে গেছেন এবং এর পর জর্ডানে যাবেন।