মিয়ানমার পুলিশ রাখাইনে রোহিঙ্গাদের একটি ক্যাম্পে গুলিবর্ষন করেছে

মিয়ানমার পুলিশের চালানো বলে কথিত গুলিবর্ষন হয়েছে রাখাইন প্রদেশে রোহিঙ্গাদের একটি ক্যাম্পে। আর এতে করে জাতিসংঘ কর্মকর্তাদের মাঝে আশংকার উদ্রেগ দেখা দিয়েছে।

জাতিসংঘের আবাসিক ও মানবিক বিভাগীয় সমন্বয়ক ক্নুট ওসট্বী টুইটবার্তায় লিখেছেন, মিয়ানমারের রাখাইন প্রদেশের মধ্যাঞ্চলবর্তী আ: নাউক ইয়ে ক্যাম্পের ঐ গুলিবর্ষনের সংবাদ তাঁকে যারপরনাই উদ্বিগ্ন করে তুলেছে। ঐ ক্যাম্পে রয়েছেন অভ্যন্তরভাগের বাস্তুচ্যুত লোকজন ২০১২ সালে সহিংসতার ভয়ে যাঁরা কিনা ঘরবাড়ি ছেড়ে পালিয়েছিলেন প্রাণ নিয়ে।

বার্তা সংস্থা রয়টার্সের খবরা খবরে প্রত্যক্ষদর্শীদের যেসব বক্তব্য তুলে ধরা হয়েছে তাতে বলা হয়, রবিবারদিন মিয়ানমার পুলিশের গুলির আঘাতে চার রোহিঙ্গা জখম হয়েছেন এবং দুই পুরুষকে তারা আটক করেছে এই অভিযোগে যে তারা রাখাইন প্রদেশের পশ্চিমাঞ্চলবর্তী ঐ বাস্তুচ্যুত লোকজনের ক্যাম্পটি থেকে মানুষজনকে পাচার করছিল। রিপোর্টে বলা হয়, রাজ্যের রাজধানী সিতওয়ে থেকে পনেরো কিলোমিটার পূর্ব প্রান্তের ঐ ক্যাম্পটিতে চড়াও হয় জনা বিশ পুলিশ – তারা নাকি পঁচিশটি ছোট ছোট বাচ্চাসহ ১৬০ জনকে নড়বড়ে একটি নৌযানে করে পাচার করবার চেষ্টা করছিল। ঐ নৌযানটির পথরোধ করা হয় ইয়াঙ্গুনের দক্ষিন প্রান্তে।